আলোচনায় এবার কোহলির 'হাফপ্যান্ট'

আবারও নেতিবাচক কারণে আলোচনায় কোহলি
আবারও নেতিবাচক কারণে আলোচনায় কোহলি
>বিতর্ক সব সময় পিছু ধাওয়া করে বিরাট কোহলির। ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে থাকলেও ক্রিকেটীয় কোনো কারণে নয়, নানা অক্রিকেটীয় কারণেই খবরের শিরোনাম হচ্ছেন তিনি। চলমান অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি ম্যাচে টস করতে নেমেই আরেক দফা বিতর্কে কোহলি। এবার তাঁকে নিয়ে বিতর্কের বিষয়—‘হাফপ্যান্ট’!

শিরোনাম পড়ে ভড়কে গেছেন? ছবি দেখে চমকে গেছেন? আপনার মতো সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের হাজার হাজার ব্যবহারকারীও চমকে গিয়েছিলেন আজকে, বিসিসিআই যখন তাদের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে ওপরের ছবিটি পোস্ট করেছিল। ছবিতে দেখা যাচ্ছে, অস্ট্রেলিয়া একাদশের অধিনায়ক স্যাম হোয়াইটম্যান ও একজন কর্মকর্তার সঙ্গে মাঠে টস করছেন বিরাট কোহলি, পরনে তাঁর হাফপ্যান্ট!

হোয়াইটম্যান আর সেই কর্মকর্তা যেখানে আপাদমস্তক সাহেবি পোশাক পরে মাঠে গিয়েছেন, কোহলির পরনে সেখানে ছিল একটা হাফপ্যান্ট ও ফুলহাতা গেঞ্জি। ছবিটা সামাজিক মাধ্যমে বিসিসিআই পোস্ট করার সঙ্গে সঙ্গে ওঠে সমালোচনার ঝড়। ক্রিকেটকে অসম্মান করছেন কোহলি, ভারতীয় সংস্কৃতিকে হেয় করছেন তিনি, বিদেশের মাটিতে দেশের নাম ধুলায় মিশিয়ে দিচ্ছেন, এমন হাজারো অভিযোগের বেড়াজালে আটকেছেন কোহলি। এক টুইটার ব্যবহারকারী লেখেন, ‘ভদ্রলোকের খেলা ক্রিকেটে কোনো খেলোয়াড় এমন অভদ্র আচরণ করতে পারেন না। কোহলি, তুমি স্রেফ আমাদের ভারতীয় সংস্কৃতিকে মাটিতে মিশিয়ে দিচ্ছ।’

আগে কোনো ক্রিকেট ম্যাচ শুরু হওয়ার আগে দুই দলের অধিনায়ক কেতাদুরস্ত হয়ে ব্লেজার পরে টস করতে নামতেন, সেদিকে ইঙ্গিত করে এক ব্যবহারকারী লিখেছেন, ‘এককালে ব্লেজার পরে অধিনায়কেরা টস করতে নামতেন, আর সেখানে এখন কোহলি এসব করছেন। এ ধরনের অভব্য আচরণ আসলেই ক্ষমার অযোগ্য।’ কোহলি এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান হলেও এ ধরনের আচরণ করতে পারেন না, সেদিকেও ইঙ্গিত করেছেন বেশ কয়েকজন। কেউ কেউ আবার বিরাট কোহলির পাশাপাশি ভারত কিংবদন্তি সুনীল গাভাস্কারকেও একহাত নিয়েছেন, ‘কয়েক দিন আগে এক পাকিস্তানি খেলোয়াড় যখন ক্যাপ পরল না তখন গাভাস্কার তো ঠিকই কথা বলেছিলেন, আজ তিনি কোথায়?’ প্রসঙ্গত, কিছুদিন আগে পাকিস্তানি ওপেনার ফখর জামান এশিয়া কাপের এক ম্যাচে পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের ক্যাপটা ঠিকঠাকভাবে পরেননি, এ জন্য টুইটারে তাকে ধুয়ে দিয়েছিলেন গাভাস্কার।

তবে কোহলি যে একদমই কারওর সমর্থন পাননি তা কিন্তু নয়। শুধু এই প্রস্তুতি ম্যাচেই নয়, ইংল্যান্ড সফরের এক প্রস্তুতি ম্যাচেও হাফপ্যান্ট পরে টস করতে নেমেছিলেন কোহলি, সেদিকে ইঙ্গিত করে একজন লিখেছেন, ‘হাফপ্যান্ট পরে যে কোহলি আজকেই প্রথম নেমেছে তা কিন্তু নয়, ইংল্যান্ড সিরিজের এক প্রস্তুতি ম্যাচের আগেও সে এভাবেই টস করতে নেমেছিল। সেই ছবি বিসিসিআই টুইটারে পোস্ট না করে আজকেরটা পোস্ট করেছে দেখে আজকেই আপনাদের দেশপ্রেম উথলে উঠেছে?’

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে এই প্রস্তুতি ম্যাচে প্রথমে ব্যাটিং করে ৩৫৮ রানে অলআউট হয়েছে ভারত। যথারীতি কোহলির ব্যাট হেসেছে, ৬৪ রানের একটা ইনিংস খেলেছেন তিনি। তবে ভারত অধিনায়কের মাথায় চিন্তার ভাঁজ এনে দিয়েছেন তরুণ ওপেনার পৃথ্বী শ'। গোড়ালির চোটে পড়েছেন তিনি, ফলে প্রথম টেস্ট খেলা হবে না তাঁর। ফলে প্রস্তুতি ম্যাচে ব্যর্থ হয়েও মুরালি বিজয়ের সঙ্গে ভারতের ইনিংস উদ্বোধন করতে নামবেন লোকেশ রাহুল।
তবে সবকিছু ছাপিয়ে আলোচনায় ভারত অধিনায়কের হাফপ্যান্টই!