কত দূর যাবে বাংলাদেশ?

ইনিংসে নেতৃত্বে মাহমুদউল্লাহ। ছবি: শামসুল হক
ইনিংসে নেতৃত্বে মাহমুদউল্লাহ। ছবি: শামসুল হক
>

সংগ্রহটাকে কত দূর নিতে পারবে বাংলাদেশ

চার শ পেরিয়ে গেছে বাংলাদেশের ইনিংস। এ প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ৪২১। ৮৮ রানে অপরাজিত মাহমুদউল্লাহ।
মিরপুর টেস্টে দুটি দারুণ জুটির অংশ মাহমুদউল্লাহ। প্রথমে সাকিব আল হাসানের সঙ্গে ১১১ যোগ করার পর লিটনকে নিয়ে তাঁর অবদান ৯২। মধ্যাহ্ন বিরতির আগেই ফিফটি পূরণ করা লিটন বিরতির পর বেশিক্ষণ টিকতে পারেননি। দলীয় ৩৯৩ রানের মাথায় তিনি কার্লোস ব্রাফেটের বলে বোল্ড হয়ে ফিরেছেন ৫৪ রানে। এই টেস্ট মুশফিকুর রহিম কিপিং করতে পারবেন না বলেই লিটনের অন্তর্ভুক্তি। জিম্বাবুয়ের বিপক্ষে দুটি টেস্ট আর ক্যারিবীয়দের বিপক্ষে প্রথম টেস্টে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে দলকে কিছুই দিতে পারেননি তিনি। সে হিসেবে বড় একটা চাপ লিটনের ওপর ছিল। আজকের ইনিংসের পর অনেকটাই নির্ভার হবেন তিনি।


আজ টেস্টের দ্বিতীয় দিনটা এখনো পর্যন্ত পুরোপুরি বাংলাদেশের। ৫ উইকেটে ২৫৯ রান নিয়ে প্রথম দিন শেষ করা বাংলাদেশ আজ প্রথমে সাকিব ও পরে লিটন-মাহমুদউল্লাহর কল্যাণে ক্যারিবীয় বোলারদের ওপর নিয়ন্ত্রণটা ধরে রেখেছে। সাকিব ১৩৯ বলে ৮০ রান করে ফিরেছেন।


লিটনের ফেরার পর উইকেটে এসেছিলেন মেহেদী হাসান মিরাজ। তিনি ওয়ারিক্যানের বলে উইকেটরক্ষক ডাওরিচের ক্যাচ হয়েছেন। আউট হওয়ার আগে তাঁর সংগ্রহ ২৬ বলে ১৮। তাঁর বিদায়ের পর এই মুহূর্তে মাহমুদউল্লাহর সঙ্গী তাইজুল ইসলাম।


মাহমুদউল্লাহর ৮৮ রান এসেছে ১৬৮ বলে। বাউন্ডারি মাত্র ৫টি। তিনি এখন অপেক্ষায় আছেন সেঞ্চুরির। বাংলাদেশ অপেক্ষায় নিজেদের সংগ্রহটাকে ওয়েস্ট ইন্ডিজের জন্য বড় চাপ হিসেবে দাঁড় করানোর।