ওয়ানডে থেকেই তাহলে পাওয়া যাচ্ছে তামিমকে

দলে ফেরার জন্য ঘাম ঝরিয়ে যাচ্ছেন তামিম। ছবি: প্রথম আলো
দলে ফেরার জন্য ঘাম ঝরিয়ে যাচ্ছেন তামিম। ছবি: প্রথম আলো
>

তামিম ইকবাল অনেকটাই সেরে উঠেছেন। বাংলাদেশের এই ওপেনার আশাবাদী, শুরু করতে পারবেন ক্যারিবীয়দের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকেই।

স্টিভ রোডস, কোর্টনি ওয়ালশ, সুনীল যোশি, রায়ান কুক—লাঞ্চ বিরতিতে বিসিবি একাডেমি মাঠে চলে এল বাংলাদেশ কোচিং স্টাফের পুরো বহর। একাডেমি মাঠের মধ্য উইকেটে তামিম ইকবাল ব্যাটিং করছেন। কোচিং স্টাফদের তত্ত্বাবধানে তাঁকে বোলিং করছেন মোস্তাফিজুর রহমান, খালেদ আহমেদ ও আরিফুল হক। মাঝেমধ্যে বোলিং করছেন জাতীয় দলের বাইরে থাকা লেগ স্পিনার জুবায়ের হোসেনও।
চোট থেকে সেরে উঠেছেন অনেকটাই। আজ প্রথম পেস বোলারদের খেললেন। শুরুর দিনে একটু জড়তা থাকলেও তামিম আশাবাদী, সময়ের সঙ্গে ঠিক হয়ে যাবেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে ফিরতে পারবেন, 'আর কোনো সমস্যা না হলে আশা করি ওয়ানডে সিরিজ থেকে শুরু করব। তার আগে বিকেএসপিতে প্রস্তুতি ম্যাচটা খেলব।'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিসিবি একাদশের প্রস্তুতি ম্যাচ ৬ ডিসেম্বর। এর আগে চার দিনের অনুশীলনের সুযোগ তো থাকছেই। ক্যারিবীয়দের বিপক্ষে পুরো ফিট তামিমকে তাহলে পাওয়া যাচ্ছে। তামিম অবশ্য ফিরতে চেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজেই। কিন্তু চট্টগ্রাম টেস্টের চার দিন আগে ফের চোটে পড়ায় সেটি সম্ভব হয়নি। তামিমের পর ইমরুল কায়েসও ছিটকে পড়ায় মিরপুর টেস্টে অভিষেক হয়েছে সাদমান ইসলামের। হেলমেটের আড়ালে অনেকে সাদমানকে দেখতে কখনো কখনো তামিমের মতো লাগছিল শুনে মজাই পেলেন দেশসেরা ওপেনার।
এশিয়া কাপে চোট পাওয়ার পর 'দর্শক' হয়ে আছেন অনেক দিন। দেখছেন সতীর্থদের দুর্দান্ত পারফরম্যান্স। ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা তামিমের হাতটা যে নিশপিশ করছে মাঠে নামতে, তাঁকে দেখলেই বোঝা যাচ্ছে। এর মধ্যে টেস্টে সেঞ্চুরি সংখ্যায় তাঁকে ধরে ফেলেছেন মুমিনুল, রান সংখ্যায় ঘাড়ের ওপর চলে এসেছেন মুশফিকুর রহিম। ভালো ছাত্রদের এই প্রতিযোগিতায় কে–ই বা দূরে বসে থাকতে চায়!