১২৮ বছর পর প্রথম, টেস্ট ইতিহাসেই তৃতীয়বার

ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ ব্যাটসম্যানের কেউ স্টাম্পই আগলে রাখতে পারলেন না। ছবি: এএফপি
ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ ব্যাটসম্যানের কেউ স্টাম্পই আগলে রাখতে পারলেন না। ছবি: এএফপি
>ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ ব্যাটসম্যানের প্রত্যেকে বোল্ড হয়েছেন। তাতেই হয়ে গেছে বিশ্ব রেকর্ড!

এই টেস্ট শেষে আম্পায়াররা না আইসিসির কাছে বাড়তি ফি দাবি করে বসে। বারবার যে ভাঙা স্টাম্প ঠিকঠাক করে বসাতে হচ্ছে! ওয়েস্ট ইন্ডিজের প্রথম পাঁচ ব্যাটসম্যানের প্রত্যেকে বোল্ড হয়েছেন। টেস্ট ইতিহাসে এমন ঘটনা এর আগে সর্বশেষ ঘটেছে ১৮৯০ সালে। ১২৮ বছর পর প্রথম আবার সেই ঘটনা ঘটল। টেস্ট ইতিহাসেই এর আগে মাত্র দুবার এমনটা ঘটেছে। প্রথমটি ১৮৭৯ সালে।

অর্থাৎ এর আগে যে দুবার এই ঘটনা ঘটেছিল, দুটোই টেস্ট শুরুর প্রথম দিকের ঘটনা। তখনো বিশ শতকের যাত্রাই শুরু হয়নি। বিশ শতকে একবারও ঘটেওনি। এরপর একুশ শতকে প্রথম ঘটল, আজ মিরপুরে।

১৮৭৯ সালের মেলবোর্ন টেস্টের প্রথম দিনে ২৬ রানে ইংল্যান্ডের প্রথম ৫ ব্যাটসম্যান সাজঘরে ফিরে এসেছিলেন। প্রত্যেকে হয়েছেন বোল্ড। ইংল্যান্ড এই লজ্জার শোধ নিয়েছিল ১৮৯০ সালে, ওভাল টেস্টে। সেটি অবশ্য ছিল অস্ট্রেলিয়ার দ্বিতীয় আর ম্যাচের তৃতীয় ইনিংস। ৪৯ রানে প্রথম ৫ জনকে হারায় অস্ট্রেলিয়া। প্রত্যেকেই বোল্ড।

আজ ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের প্রথম ওভারের শেষ বলে সাকিবের বলে কার্লোস ব্রাফেট বোল্ড হয়ে সেই ইতিহাসের পাতায় নতুন একটি অধ্যায়ের সূচনা করেন। এরপর মেহেদী মিরাজের বলে পাওয়েল, সাকিবের বলে আমব্রিস ফিরে যান আবার মিরাজের বলে রোস্টন চেজ ফিরে যান। মিরাজ শাই হোপেরও স্টাম্প ভেঙে দিলে রেকর্ডটা হয়ে যায়।

এর মধ্যে নাঈম হাসান আক্রমণে এসেই হেটমেয়ারকে এলবিডব্লুর ফাঁদে ফেলেছিলেন। আলিম দার আঙুল তুলেও দিয়েছিলেন। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান হেটমেয়ার। তাতে বাংলাদেশের আরেকটি লাভ হয়েছে। প্রথম ৬ ব্যাটসম্যানেরই বোল্ড হওয়ার সম্ভাবনা এখনো আছে! তাতে আবার হয়ে যাবে আরেক ইতিহাস! ১৮৭৯ সালেও প্রথম ৬ ব্যাটসম্যান বোল্ড হয়েছিলেন।

এর আগে নিজেদের ইনিংসেও বাংলাদেশ ব্যাট হাতে একটি বিরল রেকর্ড ছুঁয়েছে। মিরপুরে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্টটি ২৩৩১ নম্বর ম্যাচ। এত এত টেস্টে ১১ ব্যাটসম্যানের প্রত্যেকের ডাবল ফিগারে যাওয়ার ঘটনা এ নিয়ে ঘটল মাত্র ১৪ বার।