কে বলেছে দেশি ফুটবলাররা ম্যাচ জেতাতে পারে না?

আরামবাগের জয়ের নায়ক দুই তরুণ রবিউল হাসান ও আরিফুর রহমান।। ছবি: প্রথম আলো
আরামবাগের জয়ের নায়ক দুই তরুণ রবিউল হাসান ও আরিফুর রহমান।। ছবি: প্রথম আলো

প্রিমিয়ার ফুটবলে দেশি স্ট্রাইকার রোচে না, এমন ক্লাবের সংখ্যা কম নয়। গোলের জন্য তারা চাতক পাখির মতো তাকিয়ে থাকে বিদেশি খেলোয়াড়দের দিকে। এখানে ব্যতিক্রম মারুফুলের আরামবাগ ক্রীড়া সংঘ। ক্লাবটির অন্যতম ভরসা দেশি তরুণ ফুটবলাররা। শেষ স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হওয়া দলটি এবারও টুর্নামেন্ট শুরু করেছে দুর্দান্ত জয় দিয়ে। আজ বিজেএমসির বিপক্ষে ২-১ গোলের জয়ে দলটির জয়ের নায়ক দুই তরুণ রবিউল হাসান ও আরিফুর রহমান।

এক জয়েই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আরামবাগ। টানা দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে বিদায় বিজেএমসির। আরামবাগের মতোই এক ম্যাচ জিতে শেষ আটে উঠল সাইফ স্পোর্টিং ক্লাব। ফলে সাইফ ও আরামবাগের ম্যাচটি এখন গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই।

শেষ মৌসুমে বিদেশিবিহীন স্বাধীনতা কাপ জিতে হইচই ফেলে দিয়েছিল তারুণ্যনির্ভর আরামবাগ। নতুন মৌসুমে প্রায় সেই দলটিকেই ধরে রেখেছে তাঁরা। ফলে মারুফুল হকের শিষ্যদের মাঠের পারফরম্যান্সও আলাদাভাবে নজর কেড়ে নেয়। তারুণ্যনির্ভর দলটির বোঝাপড়াটা ভালো হওয়ায় ঝড়ের গতিতে আক্রমণে উঠে, আবার ট্রাক ব্যাকও করে মৌমাছির চাকের মতো। জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে তো এমনি এমনি দেননি ফেডারেশন কাপের সেরা দলের তকমা।

আজকের ম্যাচে নাইজেরিয়ার চিনেদু ম্যাথিউ ও ক্যামেরুনের পল এমিলিকে ফরোয়ার্ড লাইনে রেখে ৪-২-৩-১ ফরমেশনে দল সাজিয়েছিলেন মারুফুল। কিন্তু দুই বিদেশি স্ট্রাইকারকে ছাপিয়ে ম্যাচের নায়ক দুই দেশি—রবিউল ও আরিফ। ম্যাচের ৪ মিনিটে বক্সের বাইরে থেকে ফ্রিকিকে গোল করে আরামবাগকে এগিয়ে দেন আরামবাগ অধিনায়ক রবিউল। অবশ্য এই গোলের জন্য রবিউল বেশি কৃতিত্ব দিতে পারেন বিজেএমসির গোলরক্ষক সোহাগ হোসেনকে। সোহাগ বলটা গ্রিপে নিতে গিয়ে হাতের ফাঁক গলে জালে।

৩৭ মিনিটে আরামবাগের দুই বিদেশি সেন্টারব্যাকের ভুলের সুযোগে বিজেএমসিকে ম্যাচে ফেরান অধিনায়ক স্যামসন ইলিয়াসু। প্রতিপক্ষের অফসাইড ফাঁদ ভেঙে ডিফেন্ডার আল আমিনের ক্রস বক্সের মধ্যে নিয়ন্ত্রণে নিয়ে আরামবাগ গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেলকে খুব সহজেই হার মানিয়েছেন নাইজেরিয়ান এই মিডফিল্ডার। কিন্তু সমতায় ফেরার স্বস্তি বেশিক্ষণ স্থায়ী হতে দেননি আরিফুর। বিরতিতে যাওয়ার আগেই পল এমিলির সঙ্গে বল দেওয়া–নেওয়া করে প্রতিপক্ষের রক্ষণভাগের বাঁধন খুলে অনায়াসেই জালে পাঠিয়েছেন বল। গোলটির আগে ক্যামেরুন ও বাংলাদেশি এই জুটি বল দেওয়া–নেওয়া করেছেন চারবার।

বেশ কিছু ক্লাব কর্তা হরহামেশা বলে থাকেন, দেশি ফুটবলাররা ম্যাচ জেতাতে পারেন না। কথাটা যে পুরোপুরি সত্যি নয়, তা বারবার প্রমাণ করে দেখাচ্ছে আরামবাগ। আজকের আগে ফেডারেশন কাপেও দুটি ম্যাচ আরামবাগ জিতেছিল দুই বিদেশি কম নিয়েই।