যে ঘটনা কোহলিকে 'কোহলি' বানিয়েছে

কোহলির বেড়ে ওঠার গল্প প্রেরণা দেবে সবাইকে। ছবি: এএফপি
কোহলির বেড়ে ওঠার গল্প প্রেরণা দেবে সবাইকে। ছবি: এএফপি

সময়ের সেরা ব্যাটসম্যান এখন বিরাট কোহলি। এক বছর আগেও আরও তিন ব্যাটসম্যানসহ কোহলির নাম উচ্চারিত হতো। কিন্তু ইদানীং এমনই উচ্চতায় উঠেছেন যে কোহলিকে আর এ যুগে আটকে রাখা যাচ্ছে না। শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে যাবেন কি না, সে প্রশ্নও তোলা হচ্ছে। সাবেক খেলোয়াড়েরা এ বিতর্কে না জড়ানোর চেষ্টা করছেন, তবে সে সঙ্গে স্বীকার করে নিচ্ছেন, কোহলি এভাবে আর কিছুদিন খেলতে পারলেই আলোচনাটা হালে পানি পাবে।

কোহলির এতটা দুর্দান্ত পারফরম্যান্সের রহস্য অবশ্য গোপন নেই। সব সময় কোহলি জানিয়ে এসেছেন পরিশ্রম করেই এখানে এসেছেন। আকাঙ্ক্ষা ও মানসিক দৃঢ়তা আজ তাঁকে বিশ্ব ক্রিকেটের চূড়ায় টেনে এনেছে। তবে একসময়ের আলসে কোহলির এভাবে বদলে যাওয়ার কারণটা জানা গেল নতুন করে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে সে সত্যটা জানিয়েছেন কোহলির মা সরোজ।

শৈশবেই ক্রিকেটের প্রতি ভালোবাসা জানিয়ে দেওয়া কোহলি ক্রিকেটার হয়ে উঠেছেন বাবাকে সঙ্গী করে। তিন বছর বয়সেই ক্রিকেট ব্যাট বেছে নেওয়া কোহলিকে প্রথম বল করেছিলেন বাবা প্রেম কোহলি। সেখান থেকে পশ্চিম দিল্লির ক্রিকেট একাডেমিতে যোগ দেওয়া, ধীরে ধীরে বয়সভিত্তিক দলে ঢুকে পড়া—যাত্রাপথে সব সময় ছিলেন প্রেম। কিন্তু বিরাটের ১৮ বছরে থেমে গেছে সে যাত্রা। দিল্লির হয়ে সেবারই প্রথম অভিষেক হয়েছিল তাঁর। এক ম্যাচে ৪০ রান করে দিন শেষ করে বাড়ি ফিরেছিলেন কোহলি। এর এক মাস আগেই স্ট্রোক করেছিলেন তাঁর বাবা। সেদিন রাতে শারীরিক অবস্থার অবনতি হওয়ার পরও আশপাশে কোনো ডাক্তার পাওয়া যায়নি। অ্যাম্বুলেন্স ডাকা হয়েছিল, কিন্তু এর আগেই তিনটায় কোহলির সামনেই মৃত্যু হয় প্রেমের। এই ঘটনাই বদলে দিয়েছে কোহলিকে।

পরদিন অস্ট্রেলিয়ায় থাকা শৈশবের গুরুকে ফোন করেছিলেন অশ্রুসিক্ত কোহলি। তারপর ব্যাট-প্যাড পরে মাঠে নেমেছেন। ভুল সিদ্ধান্তে আউট হওয়ার আগে আগের দিনের স্কোরের সঙ্গে আরও ৫০ রান যোগ করেছেন। দলকে জিতিয়েই তবে বাবার শেষকৃত্যে যোগ দিয়েছিলেন কোহলি। মা সরোজের ভাষায়, বাবার মৃত্যুই কোহলিকে ক্রিকেট খেলাকে গুরুত্ব দিয়ে ভাবতে শিখিয়েছে, ‘বিরাট সেদিনই একটু বদলে গেছে। এক দিনেই যেন সে অনেক পরিণত হয়ে গেছে। প্রতিটি ম্যাচ গুরুত্ব দিয়ে দেখতে শুরু করে সে। মাঠে না নামতে দিলেই সে বিরক্ত হতো। সেদিনের পর এমন অবস্থা হয়ে দাঁড়াল যে ক্রিকেটের ওপর ওর জীবন নির্ভর করছে। ওর বাবার স্বপ্নটাকেই নিজের স্বপ্ন বানিয়ে ফেলল বিরাট।’

কোহলি নিজেও জানিয়েছেন, তাঁর বাবার মৃত্যুর ধাক্কাই ক্রিকেটার হিসেবে তাঁকে পরিণত করেছে। ক্রিকেটের প্রতি মনোযোগ বাড়িয়েছে, অন্য কিছু বাদ দিয়ে এ নিয়েই পড়ে থাকার উৎসাহ পেয়েছেন। ন্যাশনাল জিওগ্রাফিককে বলেছেন, ‘এটাই আমাকে বর্তমানের আমি বানিয়েছে।’