কলকাতা পুলিশের বিজ্ঞাপন যখন পূজারার সেঞ্চুরি

চেতেশ্বর পূজারা। দুর্দান্ত সেঞ্চুরির পথে শট খেলছেন। ছবি: টুইটার
চেতেশ্বর পূজারা। দুর্দান্ত সেঞ্চুরির পথে শট খেলছেন। ছবি: টুইটার
অ্যাডিলেড টেস্টে ভারতের প্রথম ইনিংসে সেঞ্চুরি করেছিলেন চেতেশ্বর পূজারা। ট্রাফিক সচেতনতা বাড়াতে পূজারার সেঞ্চুরিকে অভিনব উপায়ে ব্যবহার করেছে কলকাতা পুলিশ


টেস্ট ব্যাটিং কী, তা অ্যাডিলেড টেস্টের প্রথম দিনে দেখিয়ে দিয়েছেন চেতেশ্বর পূজারা। এক প্রান্তে সতীর্থদের যাওয়া-আসার মিছিল শুরু হলেও অন্য প্রান্তে ধৈর্যের প্রতিমূর্তি হয়ে ছিলেন পূজারা। খেলেছেন অস্ট্রেলিয়ার মাটিতে নিজের টেস্ট ক্যারিয়ারের দীর্ঘতম ইনিংস। ২৪৬ বলে তাঁর ১২৩ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে প্রথম দিনে মুখ রক্ষা হয় ভারতের। দলের প্রথম ইনিংসে (২৫০) মোট স্কোরের প্রায় অর্ধেক রানই যে তাঁর! মজার ব্যাপার, কলকাতা পুলিশ পূজারার এই ইনিংসকে ট্রাফিক সচেতনতা বাড়ানো কাজে ব্যবহার করেছে—যার মোদ্দা কথা, ডিফেন্স হোক পূজারার মতো।

টুইটারে একটি ছবি পোস্টে করেছে কলকাতা পুলিশ। সেখানে পাশাপাশি দুটো ছবি ব্যবহার করা হয়েছে। একটি ছবিতে পূজারার সেঞ্চুরি উদ্‌যাপন, আরেকটিতে গাড়ি চালানোর সময় সিট বেল্ট বাঁধা এক ব্যক্তির ছবি। আর ছবিটির ওপরে লেখা—‘ডিফেন্স হোক পূজারার মতো।’ অর্থাৎ পূজারা তাঁর ইনিংসে যে ধৈর্যের সঙ্গে রক্ষণাত্মক মনোভাব দেখিয়েছেন এবং তাতে প্রথম দিনটা পার করতে পেরেছে ভারত, তেমনি গাড়ি চালানোর সময়ও দুর্ঘটনা থেকে বাঁচতে নিজের রক্ষণ ঠিক রাখা উচিত—এমন কথাই বোঝাতে চেয়েছে কলকাতা পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে এই প্রচারণা বেশ সাড়া ফেলেছে।

পূজারার সেঞ্চুরি নিয়ে কলকাতা পুলিশের সেই টুইট। ছবি: টুইটার
পূজারার সেঞ্চুরি নিয়ে কলকাতা পুলিশের সেই টুইট। ছবি: টুইটার

ভারতে ট্রাফিক সচেতনতা বাড়াতে ক্রিকেটারদের ব্যবহারের রেওয়াজ নতুন কিছু নয়। গত বছর পূজারার সতীর্থ জসপ্রীত বুমরাকে ট্রাফিক সচেতনতা বাড়ানোর ক্যাম্পেইনে ব্যবহার করেছে জয়পুর পুলিশ। তবে বুমরা-র তাতে মোটেও খুশি হওয়ার কথা নয় এবং সেটি তিনি হননি। গত বছর চ্যাম্পিয়নস ট্রফি ফাইনালে বুমরার ‘নো বল’-এর ছবি ট্রাফিক সচেতনতা বাড়ানোর প্রচারণায় ব্যবহার করেছিল জয়পুর পুলিশ।

বিশাল একটি বিলবোর্ডের এক প্রান্তে দাগের মধ্যে দুটি গাড়ির ছবি আর অন্য প্রান্তে বুমরার ‘নো বল’-এর ছবি দিয়ে জয়পুর পুলিশের ক্যাপশন ছিল, ‘লাইন ক্রস করবেন না। এর খেসারত দিতে হতে পারে।’ বুমরা পরে টুইট করে ক্ষোভ প্রশমন করেছিলেন, ‘দেশের জন্য নিজেকে নিংড়ে দেওয়ার বিনিময়ে কতটুকু সম্মান মেলে তা দেখিয়ে দেওয়ার জন্য জয়পুর পুলিশকে ধন্যবাদ। তবে আপনারা দুশ্চিন্তা করবেন না। আমি আপনাদের কাজের ভুল নিয়ে মজা করব না। আমি বিশ্বাস করি, মানুষের ভুল হতে পারে।’