মেসি নয়, নেইমারের সঙ্গী হবেন যে প্রতিভা

বার্সেলোনা নয়, পিএসজিতে যাচ্ছেন ইয়ং? ছবি: রয়টার্স
বার্সেলোনা নয়, পিএসজিতে যাচ্ছেন ইয়ং? ছবি: রয়টার্স

তাঁর খেলায় নাকি জাভি ও ইনিয়েস্তার ছাপ খুঁজে পান পেপ গার্দিওলা। তাঁর দেশের লোকজন তো আরও এক কাঠি সরেস, একদম ইয়োহান ক্রুইফের ছায়াই নাকি দেখা যায় এই মিডফিল্ডারের মাঝে। এমন এক ফুটবলারকে পেতে তো কাড়াকাড়ি হবেই, সেটি হচ্ছেও। ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের সঙ্গে নাম জড়িয়েছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি ও টটেনহাম হটস্পারের। কিন্তু ডাচ সংবাদমাধ্যমের দাবি ডি ইয়ংকে টেনে নিচ্ছে পিএসজি।


মিডফিল্ডার ডি ইয়ং ও মিডফিল্ডার ডি লিটকে বার্সেলোনা দলে টানতে চাইছে গত এক বছর থেকে। কিন্তু নিজেদের সেরা দুই পারফরমারকে ছাড়তে নারাজ আয়াক্স। এই দুই ফুটবলারই নাকি বার্সেলোনায় যেতে ইচ্ছুক, ডাচ কিংবদন্তি ক্রুইফের অনুসারী হয়ে কাতালান ক্লাবের অংশ হতে চান তাঁরা। এটাই বার্সার পক্ষে কাজ করছিল। দুজনকে বিক্রি করতে রাজি হলেও সস্তায় ছাড়তে নারাজ আয়াক্স। ২১ বছরের ডি ইয়ংয়ের জন্য ৭৫ মিলিয়ন ইউরো ও ১৯ বছরের ডি লিটের জন্য ৬৫ মিলিয়ন চাচ্ছে দলটি। কিন্তু বার্সেলোনার পক্ষে এত খরচ করা সম্ভব নয়।

এরই সুযোগ নিচ্ছে পিএসজি। এরই মাঝে তাদের আদ্রিয়ান রাবিওত এ মৌসুম শেষেই বার্সেলোনায় মুফতে চলে যেতে চাইছেন। এরই বদলা হিসেবে ডি ইয়ংকে টেনে নিতে চায় তারা। আর সে কারণে ৭৫ মিলিয়ন খরচ করতে আপত্তি নেই তাদের। মাদ্রিদ ও সিটি প্রথমে ইয়ংয়ের ব্যাপারে আগ্রহ দেখালেও আপাতত দৌড় থেকে সরে দাঁড়িয়েছে। ফলে পিএসজির পক্ষে বার্সেলোনাকে ধাক্কা দেওয়ার কাজটাও সহজ হয়ে যাচ্ছে।

ডাচ পত্রিকা ‘ডি টেলিগ্রাফ’ জানিয়েছে ভবিষ্যৎ বিশ্বসেরা হওয়ার ক্ষমতা রাখা নেদারল্যান্ডস মিডফিল্ডারের জন্য ৭৫ মিলিয়ন দিতে রাজি পিএসজি। কারণ, গত কিছুদিন বেশ বড় বড় কিছু দলবদল করে বার্সেলোনার তহবিলে অর্থের টান পড়লেও কাতারের মালিকানাধীন দলটির এমন কোনো সীমাবদ্ধতা নেই। আর কদিন আগেই আয়াক্সের একটি পোস্টে পরিষ্কার ইঙ্গিত মিলেছে যে তারা বার্সেলোনার সঙ্গে কোনো চুক্তিতে যেতে রাজি নয়। টুইটারে ডি ইয়ং ও ডি লিটের ছবি দিয়ে তারা লিখেছিল, ‘ওরা স্পেনে যাচ্ছে না।’ ছবির পাশে এক বস্তা কড়কড়ে নোটের ইমোজিও দিয়েছিল তারা। অনেকের ধারণা, এ ইমোজি দিয়ে বার্সেলোনার যে এ দুজনকে কেনার অর্থ নেই সেটা বুঝিয়ে তারা।

ডি ইয়ং নিজেও ধোঁয়াশা বাড়িয়ে দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে বলেছেন, ‘কী ঘটবে বলা কঠিন। আমি এ মৌসুম আয়াক্সের হয়ে ভালোভাবে শেষ করতে চাই। হয়তো আমি আরও এক বছর থাকব, হয়তো চলে যাব। আমি জানি না। তবে আমি এতে মনোযোগ দেই না (দলবদলের খবরে)। আমি অনেক গল্পই শুনি কিন্তু আমি আপাতত এ মৌসুম ভালোভাবে শেষ করতে চাই।’