অধিনায়ক পাওয়েলকে 'খড়কুটো'র সঙ্গে তুলনা উইন্ডিজ গণমাধ্যমের

রোভম্যান পাওয়েল। ছবি: টুইটার
রোভম্যান পাওয়েল। ছবি: টুইটার
>

বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে রোভম্যান পাওয়েলের কাঁধে ওয়েস্ট ইন্ডিজ দলের নেতৃত্বভার চাপিয়ে দেওয়ার সমালোচনা করেছে সেখানকার সংবাদমাধ্যম

চোটের কারণে বাংলাদেশ সফরে আসতে পারেননি জ্যাসন হোল্ডার। ওয়ানডে সিরিজে তাই রোভম্যান পাওয়েলকে অধিনায়ক করে স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয় সংবাদমাধ্যম এতেই চটেছে। জ্যামাইকান সংবাদমাধ্যম জ্যামাইকা গ্লিনারের প্রশ্ন, যে দলে টি-টোয়েন্টি অধিনায়ক কার্লোস ব্রাফেট আছেন, সেখানে পাওয়েলের কাঁধে ওয়ানডে দলের অন্তর্বর্তীকালীন নেতৃত্ব তুলে দেওয়ার কী অর্থ?’

টেস্ট সিরিজেও খেলতে পারেননি হোল্ডার। তাঁর বিকল্প হিসেবে টেস্টে নেতৃত্ব দিয়েছেন ক্রেগ ব্রাফেট। টেস্ট সিরিজ হারের পর সংক্ষিপ্ত সংস্করণের সিরিজে ঘুরে দাঁড়াতে মরিয়া সফরকারী দল। আর ক্রিকেট মহলে কয়েক বছর ধরে এ কথা প্রচলিত যে সংস্করণ যত ছোট হবে, ওয়েস্ট ইন্ডিজ দল তত ভয়ংকর। কিন্তু ওয়ানডে দলের নেতৃত্বে পাওয়েলের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ‘অনভিজ্ঞ’ একজন ক্রিকেটারের কাঁধে চাপানোর অর্থ খুঁজে পাচ্ছে না ক্যারিবীয় সংবাদমাধ্যম। গ্লিনারের প্রতিবেদনে লেখা হয়েছে, ওয়েস্ট ইন্ডিজের নির্বাচকেরা সব সময় চমকে দিতে পছন্দ করেন। কিন্তু এই সিদ্ধান্ত ন্যূনতম প্রত্যাশাও মেটায়নি।

সংবাদমাধ্যমটি তাদের প্রতিবেদনে লিখেছে, পাওয়েল আন্তর্জাতিক ক্রিকেট এখনো পায়ের নিচে মাটি খুঁজছেন। তিনি মূলত ব্যাটসম্যান। ওয়ানডেতে ব্যাটিং গড় পঁচিশের কিছু ওপরে। প্রতিভার কিছু ঝলক দেখালেও দলে এখনো ‘অটোমেটিক চয়েস’ হতে পারেনি। হবেন যে, এমন কোনো প্রত্যাশাও নেই। ভারতের মাঠে সর্বশেষ সিরিজেও তিনি ভালো করতে পারেননি। এ ছাড়া ভালো স্পিন বোলিংয়ের বিপক্ষেও পাওয়েল সেভাবে দাঁড়াতে পারেননি। মানা গেল, এই সমস্যা দলের বাকিদেরও আছে। তাই বলে পাওয়েলের কাঁধে নেতৃত্বভার চাপিয়ে দেওয়ার কোনো অর্থ নেই। এই সিদ্ধান্তকে ‘অপরিপক্ব’ বলে মনে করে গ্লিনার।

হোল্ডার ফেরার আগ পর্যন্ত কারও কাঁধে যদি অন্তর্বর্তীকালীন নেতৃত্বভার তুলে দিতেই হয়, তাহলে সেই ব্যক্তিটি ব্রাফেট—এমনটাই মনে করে সংবাদমাধ্যমটি। কারণ, ব্রাফেটের অন্তত সাদা বলের ক্রিকেটে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। তিনি ছাড়াও স্কোয়াডে রয়েছেন মারলন স্যামুয়েলস ও ড্যারেন ব্রাভোর মতো অভিজ্ঞ ক্রিকেটার। এ ছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে শাই হোপ ও রোস্টন চেজের অভিজ্ঞতাও খুব কম হয়নি। তাঁদের সবাইকে এড়িয়ে পাওয়েলের কাঁধে নেতৃত্বভার তুলে দেওয়ার কোনো অর্থ খুঁজে পাচ্ছে না গ্লিনার। তাদের ভাষায়, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট কতটা বাজে অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে, তার প্রমাণ পাওয়েলের কাঁধে নেতৃত্বভার। এ যেন ডুবন্ত মানুষের খড়কুটো আঁকড়ে ধরে বাঁচার চেষ্টা!

বিসিবি একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কোনো রান পাননি পাওয়েল। নির্ভেজাল ‘ডাক’ মেরেছেন। গত অক্টোবরে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে তাঁর সর্বোচ্চ স্কোর ২২। কাল মিরপুরে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। নেতৃত্বভার পেয়ে মাঠে নামার আগেই সমালোচনার শিকার হচ্ছেন পাওয়েল। ওয়ানডে সিরিজটা যে তাঁর জন্য অগ্নিপরীক্ষা, সে কথা বলাই বাহুল্য।