অস্ট্রেলিয়ার মাটিতে দ্রুততম ১ হাজার কোহলির

আরেকটি কীর্তি গড়লেন কোহলি। ছবি: এএফপি
আরেকটি কীর্তি গড়লেন কোহলি। ছবি: এএফপি
>

অ্যাডিলেড ওভালে পূজারার ব্যাটে ভর করে বড় লিডের পথে এগিয়ে যাচ্ছে ভারত

অ্যাডিলেড টেস্টে বড় লিড দেওয়ার পথেই এগিয়ে যাচ্ছে ভারত। আজ তৃতীয় দিনে ১৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তাদের স্কোর ৩ উইকেটে ১৫১। হাতে ৭ উইকেট রেখে এরই মধ্যে ১৬৬ রানের লিড পেয়েছে ভারত। উইকেটে রয়েছেন ভারতের প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান চেতেশ্বর পূজারা (৪০*) ও অজিঙ্কা রাহানে (১*)। তৃতীয় উইকেটে দুজনের ১৯৭ বলে ৭১ রানের ধৈর্যশীল জুটি গড়েন কোহলি–পূজারা। নাথান লায়নের বলে ৩৪ রান করে আউট হন ভারতের অধিনায়ক কোহলি।

তৃতীয় দিন সকালেই ২৩৫ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। শুরুটা ভালোই করেছিলেন ভারতের দুই ওপেনার লোকেশ রাহুল ও মুরালি বিজয়। দলীয় ৬৩ রানে বিজয় (১৮) মিচেল স্টার্কের বলে ফিরলে জুটি ভাঙে তাঁদের। এর কিছুক্ষণ পর রাহুলকেও (৪৪) তুলে নেন জস হ্যাজলউড। এরপর তৃতীয় উইকেট জুটি বাঁধেন কোহলি-পূজারা। ভারতের লিড এগিয়ে নেওয়ার পথে দারুণ একটি রেকর্ডও গড়েছেন কোহলি। উপমহাদেশের ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সবচেয়ে কম ইনিংস খেলে অস্ট্রেলিয়ার মাটিতে এক হাজার রানের মাইলফলক গড়ার রেকর্ড এখন কোহলির।

অস্ট্রেলিয়ার মাটিতে নিজের ১৮তম ইনিংসে এসে এই মাইলফলক গড়লেন কোহলি। এর আগে রেকর্ডটি ছিল ভিভিএস লক্ষ্মণের। ১৯তম ইনিংসে এসে এক হাজার রান করেছিলেন সাবেক এই ব্যাটসম্যান। ২২তম ইনিংসে এই মাইলফলকের দেখা পেয়েছেন শচীন টেন্ডুলকার ও বিরেন্দর শেবাগ। মজার ব্যাপার, অস্ট্রেলিয়ার মাটিতে সব মিলিয়ে সবচেয়ে কম ইনিংস খেলে এক হাজার রানের মাইলফলক ছোঁয়ার রেকর্ডেও ভাগ বসিয়েছেন কোহলি। ভারতীয় অধিনায়কের মতোই ১৮তম ইনিংসে এসে এই মাইলফলক গড়েছিলেন ইংল্যান্ডের কেন ব্যারিংটন। অস্ট্রেলিয়ার মাটিতে ১০টি টেস্ট খেলেছিলেন তিনি। কোহলি এ নিয়ে ৯ম টেস্ট খেলছেন।

হাতে উইকেট থাকায় ভারতের লিড দুই শ টপকে যাওয়াই স্বাভাবিক। সে ক্ষেত্রে চতুর্থ ইনিংসে এই লক্ষ্য তাড়া করতে নামলে ইতিহাস বিপক্ষে থাকবে অস্ট্রেলিয়ার। গত ১০০ বছরের মধ্যে অ্যাডিলেড ওভালে চতুর্থ ইনিংসে দুই শর বেশি লক্ষ্য তাড়া করতে নেমে কখনো জেতেনি অস্ট্রেলিয়া। এ পর্যন্ত ১৪ বার এমন লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ৬ বার হেরে এবং ড্র করেছে ৮ বার।