মেসিই এখন ফ্রি কিকের রাজা

কাল মেসি’র ফিকিক জাদুতেই বশ মেনেছে এস্পানিওল। ছবি: এএফপি
কাল মেসি’র ফিকিক জাদুতেই বশ মেনেছে এস্পানিওল। ছবি: এএফপি
>

মেসির জাদুতে কাল এস্পানিওল হেরেছে বার্সেলোনার কাছে। ‘ফি কিক’ মাস্টার হিসেবে মেসি নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য এক উচ্চতায়!

ফ্রি কিক থেকে গোল করার ক্ষেত্রে সবচেয়ে পটু কে? কয়েক বছর আগেও এই প্রশ্নের উত্তরে অধিকাংশ মানুষ বলতেন ক্রিস্টিয়ানো রোনালদো, না হয় ডেভিড বেকহাম, না হয় রোনালদিনহোর নাম। আরেকটু পাঁড় ভক্ত হলে আন্দ্রে পিরলো, সিনিসা মিহায়লোভিচ বা জুনিনহো পারমানবুকানোর নামও শোনা যেত। গত ১০ বছরে রোনালদোর পাশাপাশি বিশ্বের শ্রেষ্ঠ খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেও ‘ফ্রি কিক’ মাস্টার হিসেবে আলোচনায় মেসির নাম বেশ পরেই আসত। কিন্তু গত ৪-৫ বছরে মেসি যেন মিশনে নেমেছেন, নিজেকে বিশ্বের সেরা ফ্রি কিক বিশেষজ্ঞ হিসেবে প্রমাণ করতে!

কাল রাতের কথাই ভাবুন। যেখানে এক ম্যাচে ফ্রি কিক দিয়ে কোনোভাবে একটা গোল করতে পারলেই যে কোনো খেলোয়াড় বর্তে যান, সেখানে মেসি এক ম্যাচে ফ্রি কিক থেকে গোল করলেন দুটি। দুটি ফ্রি কিকই আটকানোর সাধ্য ছিল না এস্পানিওলের স্প্যানিশ গোলরক্ষক ডিয়েগো লোপেজের, যিনি কিনা আগে বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের হয়েও খেলেছেন। লোপেজকে তাই একই ম্যাচে দুই-দুবার ফ্রি কিকে বোকা বানাতে পেরে মেসির অবশ্যই একটু বেশিই ভালো লেগেছে! এই নিয়ে ২০১৮ সালে মেসির ফ্রি কিক থেকেই দশটা গোল হয়ে গেল। বার্সেলোনার জার্সিতে মেসির পায়ে ফ্রি কিক মানেই যেন গোল!

২০১৪ সালের পর থেকে এখন পর্যন্ত মেসি ফ্রি কিক থেকে গোল করেছেন ১৯টি। অন্য খেলোয়াড়ের কথা বাদ দিন, এই সময়ে অনেক বাঘা বাঘা ক্লাবেরও ফ্রি কিকে এতগুলো গোল নেই। ২০১৪ সালের পর থেকে ফ্রি কিকে ১৮টি গোল করেছে জুভেন্টাস (যাদের হয়ে ফ্রি কিক নেওয়ার দায়িত্ব পালন করেন পাওলো দিবালা, মিরালেম পিয়ানিচ ও সম্প্রতি ক্রিস্টিয়ানো রোনালদো), ১৪টা করে গোল করেছে রিয়াল মাদ্রিদ (রোনালদো যাওয়ার পর যাদের ফ্রি কিকের দায়িত্ব এখন ভাগাভাগি করে পালন করেন গ্যারেথ বেল, সার্জিও রামোস ও মার্কো এসেনসিও), এএস রোমা ও অলিম্পিক লিওঁ, ১২টি গোল করেছে সাম্পদোরিয়া, মোনাকো ও পিএসজি, ১১টি গোল করেছে লিভারপুল, এসি মিলান ও চেলসি। মেসিকে কেউ ছুঁতেই পারছেন না ফ্রি কিক থেকে গোল দেওয়ার ক্ষেত্রে!

আস্তে আস্তে মেসি যে নিজেকে ‘ফ্রি কিক’ বিশেষজ্ঞ হিসেবে প্রমাণ করে চলেছেন, তার সত্যতা পাওয়া যায় ছোট্ট একটা পরিসংখ্যানে। ২০০৮ থেকে শুরু করে ২০১১ পর্যন্ত প্রতি বছর মেসি ফ্রি কিক থেকে গোল করেছিলেন একটি করে। এর পরের বছরগুলোয় পরিসংখ্যানটা ঠিক এমন—

২০১২ - ৭
২০১৩ - ৩
২০১৪ - ৪
২০১৫ - ৪
২০১৬ - ৭
২০১৭ - ৫
২০১৮ - ১০

ফ্রি কিকে মেসির ক্রমাগত উন্নতির ধারাটা বুঝতে পারছেন তো?

নিজ শহরে এস্পানিওলই বার্সেলোনার সবচেয়ে বড় প্রতিপক্ষ, এদের সঙ্গে বার্সার ম্যাচটা পরিচিতি পায় ‘কাতালান ডার্বি’ হিসেবে। কাতালান ডার্বিতে ফ্রি কিক থেকে গোল করাটা মেসি যেন অভ্যাসের পর্যায়ে নিয়ে যাচ্ছেন! ২০১২ সালের ডার্বিতেও এভাবে ফ্রি কিকে এক গোল করেছিলেন তিনি, ২০১৬ সালেও ফ্রি কিক থেকে এস্পানিওলের বিপক্ষে গোল করেছিলেন আরও একটি। আর কাল রাতে তো দুটো করেই দেখালেন। সব মিলিয়ে এস্পানিওলের বিপক্ষে ৩২ ম্যাচ খেলে ২৩ গোল আর ১১ বার গোল সহায়তা করেছেন মেসি। অবস্থাটা এমন হয়েছে, এখন এস্পানিওল-বার্সেলোনা ম্যাচে মেসি ফ্রি কিক পেলেই মোটামুটি ধরে নেওয়া যেতে পারে, গোল করতে চলেছেন মেসি!

ফ্রি কিক থেকে মেসির দুটি গোলের ভিডিও লিংক: