শুধুই সৌজন্য সাক্ষাৎ, না ফেরার বার্তা?

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধানের সঙ্গে মেসি। ছবি: টুইটার
আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধানের সঙ্গে মেসি। ছবি: টুইটার
>

সেদিন রিয়ালের মাঠে কোপা লিবার্তোদোরেসের ফাইনাল দেখার জন্য বসেছিল তারার মেলা। ম্যাচ দেখতে এসেছিলেন লিওনেল মেসি, আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও ফুটবল ফেডারেশনের প্রধান ক্লদিও তাপিয়াও। ম্যাচ শেষে মেসির সঙ্গে সাক্ষাৎ করেছেন তাপিয়া। সেটি কি শুধুই সৌজন্য সাক্ষাৎ ছিল?

রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে রিভারপ্লেট ও বোকা জুনিয়র্সের মধ্যে কোপা লিবার্তোদোরেসের ফাইনালটি দেখতে যেন তারার মেলা বসেছিল। ‘সুপারক্লাসিকো’র উত্তেজনা সামনাসামনি উপভোগ করার জন্য এদিন মাঠে এসেছিলেন অনেক তারকা, যাঁদের মধ্যে স্বভাবতই আর্জেন্টিনার খেলোয়াড়-কর্মকর্তারাই বেশি ছিলেন। মাঠে ছিলেন লিওনেল মেসিও। আরও ছিলেন আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি ও ফুটবল ফেডারেশনের প্রধান ক্লদিও তাপিয়া। ম্যাচ শেষে তাপিয়া আর মেসি সাক্ষাৎও করেছেন। সাক্ষাৎকারে তাপিয়া কি একবারের জন্যও মেসিকে জাতীয় দলে ফেরার আহ্বান জানাননি?


বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের কাছে হেরে আর্জেন্টিনার বিদায়ের পর জাতীয় দলের জার্সিতে আর দেখা যায়নি মেসিকে। অন্তর্বর্তীকালীন কোচ লিওনেল স্কালোনিকে অনুরোধ করেছেন, তাঁকে যেন আপাতত জাতীয় দলে না ডাকা হয়, কোচ নিজেও মেসির এ সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে তাঁর জায়গায় অন্যদের খেলাচ্ছেন। কিন্তু মেসি কি আর কখনোই জাতীয় দলের হয়ে ফিরবেন না? এর আগে ২০১৬ সালের কোপা আমেরিকার ফাইনালে হেরে হুট করেই একবার নিজের অবসর ঘোষণা করেছিলেন মেসি। সিঁদুরে মেঘ দেখে তাই স্বাভাবিকভাবেই ভয় পাচ্ছেন তাঁর ভক্তরা। মেসিকে দলে দেখতে চাইছেন তাঁরা। গণমাধ্যমে মুখ খুলেছেন কোচ স্কালোনি, স্ট্রাইকার দিবালা, ইকার্দি, কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাসহ অনেকে। এখন কেবল সবার ডাকে মেসির সাড়া দেওয়ার পালা।


এর মধ্যে রিয়ালের মাঠে দেখা হলো তাপিয়া ও মেসির। আর্জেন্টিনার ফেডারেশন প্রধান তাপিয়া বহুদিন ধরেই মেসিকে দলে ফিরিয়ে আনার ব্যাপারে তোড়জোড় চালিয়ে যাচ্ছেন। ধারণা করা হচ্ছে, সেদিনের সাক্ষাতেও তাপিয়া মেসিকে জাতীয় দলে ফিরে আসার কথাও বলেছেন। যদিও এখনো কারোর পক্ষ থেকেই আনুষ্ঠানিক কোনো বিবৃতি আসেনি এ ব্যাপারে। তাপিয়া তাঁর নিজস্ব টুইটার অ্যাকাউন্টে মেসির সঙ্গে তাঁর বৈঠকের একটা ছবি পোস্ট করে বলেছেন, ‘সুপার ফাইনাল দেখার পর আর অনেক কাজ করার পর মাদ্রিদ ছাড়ছি, বছর শেষ হচ্ছে, সামনের বছরে কী হবে, সে ব্যাপারে চিন্তাভাবনা করা শুরু করে দিয়েছি। সেদিন স্কালোনি আর মেসির সঙ্গে দেখা করেছি।’


মেসিকে ডাকছেন সবাই। তাঁর শেষটা জাতীয় দলের জার্সিতে একটা শিরোপা দিয়েই হোক—এটা চাইছেন সবাই।