দুর্দান্ত লিভারপুলই শীর্ষে

জোড়া গোলের উদ্‌যাপন তো এমনই হবে! ছবি: এএফপি
জোড়া গোলের উদ্‌যাপন তো এমনই হবে! ছবি: এএফপি
ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে লিভারপুল। লিভারপুলের হয়ে জোড়া গোল করেছেন শাকিরি। এক গোল করেছেন সাদিও মানে। ম্যানইউর একমাত্র গোলটি করেছেন জেসি লিনগার্ড।


ইপিএল পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ম্যানসিটির থেকে মাত্রই দুই পয়েন্ট পিছিয়ে লিভারপুল। আজ ম্যানইউর বিপক্ষে জিতলেই পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে যাবে ইয়ুর্গেন ক্লপের দল—লিভারপুল জয় ছিনিয়ে নিয়েছে। ম্যানইউর বিপক্ষে ৩-১ গোলের ব্যবধানে দুর্দান্ত এক জয়ে পৌঁছে গেছে শীর্ষে।

ক্লপের শিষ্যরা এর মধ্যেই চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো নিশ্চিত করেছেন। আর প্রিমিয়ার লিগে এখনো পর্যন্ত অপরাজিতই রয়েছে মানে-ফিরমিনো-সালাহরা। অন্যদিকে, ম্যানইউ শিবিরে বইছে হাতাশার গুমোট বাতাস। যেখানে ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে লিভারপুল, সেখানে মাত্র ২৬ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে ম্যানইউর অবস্থান। মরিনহোর শিষ্যরা সব মিলিয়ে শেষ চার খেলায় জয়ের দেখা পেয়েছেন একবার। চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোতে উঠলেও ভ্যালেন্সিয়ায় শেষ ম্যাচটা ২-১ গোলে হেরেছে ম্যানইউ।


সব সমীকরণে লিভারপুলের চেয়ে বেশ পিছিয়ে ম্যানইউ। প্রিমিয়ার লিগে রোববারের ম্যাচেও শুরু থেকেই পিছিয়ে ছিল অ্যানফিল্ডের অতিথিরা। বল দখলে এগিয়ে থাকা স্বাগতিকদের পায়ে বল ছিল ম্যাচের ৬৫ শতাংশ সময়ে। প্রতিপক্ষের গোলমুখে লিভারপুল শট নিয়েছে ৩৬টি, যার ১১টিই ছিল লক্ষ্যে। আর ম্যানইউর গোলমুখে শট ছিল মাত্র ৬টি, যার মাত্র ২টিই লক্ষ্যে রাখতে পেরেছেন লিনগার্ড-লুকাকুরা!

লিভারপুলই আগে গোলের দেখা পেয়েছে। ম্যাচের ২৪তম মিনিটে সাদিও মানের গোলে এগিয়ে যায় স্বাগতিকেরা। ফাবিয়ানোর হাওয়ায় ভাসানো বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের ভলিতে জালে জড়ান মানে। তবে ৩৩তম মিনিটে লিনগার্ডের গোলে খেলায় ফেরার ইঙ্গিত দিয়েছিল ম্যানইউ। যদিও গোলটি লিভারপুলের ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসনের ভুলেই পেয়েছে লিভারপুল। শেষ পর্যন্ত অবশ্য খেলায় ফিরতে পারেননি মরিনহোর শিষ্যরা। ম্যাচের ৭৩তম মিনিটে উল্টো গোল হজম করে বসেন। জটলা থেকে গোল করে গোল ব্যবধান বাড়ান লিভারপুলের সুইস মিডফিল্ডার শাকিরি। ৮০তম মিনিটে ফের আঘাত হানেন শাকিরি। শাকিরির দ্বিতীয় গোলে জয় নিশ্চিত করে লিভারপুল।