'নিষ্পাপ খুনি'ই এখন ভরসা ইউনাইটেডের

ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ এখন সোলসকায়ের। ফাইল ছবি
ইউনাইটেডের অন্তর্বর্তীকালীন কোচ এখন সোলসকায়ের। ফাইল ছবি

গতকালই নিশ্চিত হয়েছে সবাই। ম্যানচেস্টার ইউনাইটেডে আর থাকা হচ্ছে না হোসে মরিনহোর। ছাঁটাই হয়েছেন তিনবারের প্রিমিয়ার লিগে জেতা এই কোচ। আনুষ্ঠানিকভাবে অবশ্যই ‘ছাঁটাই’ শব্দটা ব্যবহার করা হয়নি। ইউনাইটেডের পক্ষ থেকে বলা হয়েছে ক্লাবের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মরিনহো। তো সরে দাঁড়ানো ইউনাইটেডের দায়িত্বটা কে পাবেন এ নিয়ে আলোচনা হচ্ছিল। বড় বড় সব নামগুলোকে গ্রীষ্মের দলবদলের জন্য জমা রেখে মাইকেল ক্যারিককে অন্তর্বর্তী কোচ বানিয়ে ফেলেছিল ইংলিশ মিডিয়া। কিন্তু ক্যারিক নয় অন্য এক সাবেক খেলোয়াড়কেই বেছে নিয়েছে ইউনাইটেড।

‘বেসি ফেইসড এসাসিন’ নামেই সবাই চেনে ওলে গানার সোলসকায়েরকে। বাচ্চাদের মতো নিষ্পাপ এক মুখ। কিন্তু ঠিকই মাঠে নেমে প্রতিপক্ষের স্বপ্ন ভেঙে দিতেন। আচমকা গোল করে ইউনাইটেড এনে দিয়েছেন অবিশ্বাস্য সব জয়। বদলি নেমে ম্যাচ ঘুড়িয়ে দেওয়ার অসাধারণ এক ক্ষমতা ছিল এই নরওয়েজিয়ানের। ‘সুপার সাব’ ডাকনামটাও তাই তাঁর সঙ্গে মানিয়ে যেত বেশ।

পাঁচ মাসের জন্য ইউনাইটেডের দায়িত্ব পেয়েছেন সোলসকায়ের। ইউনাইটেডের ইতিহাসের সেরা সুপার সাব এবারও নেমেছেন বদলি দায়িত্ব সামলাতে। মাঠের সেই ক্ষমতা ডাগ আউটেও দেখাবেন এটাই আশা করছে ইউনাইটেড। ইউনাইটেড অবশ্য গতকালই ইঙ্গিতে তাঁর আগমনী বার্তা জানিয়ে দিয়েছিল। নিজস্ব ওয়েবসাইটে সোলসকায়েরের ১৯৯৯ সালের চ্যাম্পিয়নস লিগ জেতানো গোলের ভিডিও প্রকাশ করেছিল ক্লাব। সেটা দেখে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ টুইটও করে ফেলেছিলেন! মুছে ফেলা অভিনন্দন বার্তায় লিখেছিলেন, ‘নরওয়ের ফুটবলের জন্য দারুণ দিন। রেড ডেভিলদের সামলানোতে শুভকামনা।’

প্রধানমন্ত্রী পরে বার্তা মুছে ফেললেও শুভকামনা বৃথা যায়নি। আজ ইউনাইটেড সোলসকায়েরকেই অন্তর্বর্তীকালীন কোচ বানিয়েছে। এক দশকের বেশি ইউনাইটেডের মাঠে দাপিয়ে বেড়ানোর পর এখন ডাগ আউটেও দেখা যাবে সোলসকায়েরকে। নিজের আনন্দটা তাই গোপন করেননি, ‘ম্যানচেস্টার ইউনাইটেড আমার হৃদয়ে, এ ভূমিকায় ফিরতে পারাটা অসাধারণ। এটা এমন এক সুযোগ যেটা আমাকে নিতেই হতো। দারুণ প্রতিভাবান এক স্কোয়াডে, স্টাফ এবং ক্লাবের সবার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

এত দিন নরওয়ের ক্লাব মোলদের দায়িত্ব পালন করছিলেন সোলসকায়ের। খেলোয়াড়ি জীবনে এই ক্লাব থেকেই ইউনাইটেডে গিয়েছেন, গড়েছেন ইতিহাস। কোচিং ক্যারিয়ারেও কী তাই হবে? মোলদে অবশ্য সেটা মানতে রাজি নয়। ক্লাবটি জানিয়ে দিয়েছে, এ মৌসুমের শেষ পর্যন্ত তারা ‘ধারে’ পাঠাচ্ছে সোলসকায়েরকে, এরপরই তারা ফিরিয়ে আনবে ক্লাব কিংবদন্তিকে।