কোহলিকে ওর মত খেলতে দিন, শোয়েবের অনুরোধ

কোহলিকে নিয়ে অব্যাহত সমালোচনায় বিরক্ত শোয়েব আখতার
কোহলিকে নিয়ে অব্যাহত সমালোচনায় বিরক্ত শোয়েব আখতার
>

আগ্রাসী হওয়াটা ক্রিকেটেরই অংশ। বিরাট কোহলি সেটিই হন। খেলার সময় আগ্রাসী হলে কেন সমালোচনা হবে, ভারতীয় তারকার পাশে দাঁড়িয়ে এই প্রশ্নই সবার সামনে রাখলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার।

অস্ট্রেলিয়া সফরের আগে বিসিসিআইয়ে বিরাট কোহলিকে একটু রয়েসয়ে চলতে বলেছিল। কিন্তু সে সতর্কবাণীতে কাজ হয়নি। অস্ট্রেলিয়া সফরে গিয়ে মাঠে বিবাদে জড়িয়েছেন। সদ্য শেষ হওয়া পার্থ টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনের সঙ্গে মাঠের মধ্যেই বচসায় লিপ্ত হয়েছিলেন। কোহলির এই আচরণে ক্ষুব্ধ হয়েছেন নাসিরউদ্দিন শাহ থেকে শুরু করে অস্ট্রেলিয়ান পেসার মিচেল জনসহ অনেকে। কিন্তু চলমান এই বিতর্কে কোহলির পাশেই দাঁড়ালেন সাবেক পাকিস্তানি পেসার শোয়েব আখতার। কোহলিকে যাতে বারবার সমালোচনার মুখোমুখি না হতে হয়, এ জন্য সবার কাছে অনুরোধ করেছেন তিনি।
নিজের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে কোহলিকে সমর্থন করে লিখেছেন, ‘আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা খেলোয়াড় বিরাট কোহলি। খেলার মাঠে আগ্রাসী মনোভাব দেখানো ক্রিকেটেরই অংশ, বিশেষত আপনি যখন অস্ট্রেলিয়া বা নিউজিল্যান্ডের মতো জায়গায় খেলতে যান, আর যতক্ষণ পর্যন্ত বিষয়টা সীমার মধ্যে থাকে। অনুগ্রহ করে এবার আপনারা ক্ষান্ত দিন (কোহলির সমালোচনা করা থেকে)!’
পার্থ টেস্টের তৃতীয় দিনে ব্যাটিং করছিলেন টিম পেইন আর উসমান খাজা। ভালো একটা জুটিই গড়ে ফেলেছিলেন। কিন্তু প্রতিপক্ষের অধিনায়ক বিরাট কোহলি তা কীভাবে উপভোগ করেন? জুটি ভাঙার লক্ষ্যেই হয়তো একটু নরম-গরম শুরু করলেন। অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইনের দিকে এগিয়ে গিয়ে কিছু কথাও শুনিয়ে দিলেন। বললেন, ‘আমি বিশ্বের সেরা খেলোয়াড়, যেখানে তুমি শুধুমাত্র একজন কাজ চালানো অধিনায়ক!’ পেইনও ছেড়ে কথা বলবেন কেন? তিনিও দুকথা শুনিয়ে দেন ভারতীয় অধিনায়ককে। কোহলি-পেইনের বাদানুবাদ যথেষ্ট বিতর্কেরই জন্ম দিয়েছে।
২৬ তারিখে মেলবোর্নের বক্সিং ডে টেস্টে সিরিজে এগিয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া। সে টেস্টে কোহলি আবার নতুন কোন আলোচনার রসদ জোগান কি না, দেখে নেওয়া যাক!