দেশের পর ক্লাব থেকেও বিতাড়িত

>
ইন্টার থেকে সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন নাইনগোলান। ছবি: টুইটার
ইন্টার থেকে সাময়িকভাবে বরখাস্ত হয়েছেন নাইনগোলান। ছবি: টুইটার

খেলা থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে নাইনগোলানকে। মাঠের বাইরের কাজে বিতর্কিত নাইনগোলান জাতীয় দলের পর ক্লাব থেকেও বিতাড়িত হওয়ার পথে।

বিশ্বকাপে বেলজিয়াম দলের মূল তারকাদের একজন হওয়ার কথা ছিল রাজা নাইনগোলানের। অথচ কোচ রবার্তো মার্টিনেজের সঙ্গে ঝগড়ায় বিশ্বকাপের বিমানে ওঠার টিকিটই পাননি নাইনগোলান। তাঁকে ছাড়াই রাশিয়ায় যাত্রা করেছিল বেলজিয়াম দল। বিশ্বকাপে তৃতীয়ও হয়েছে বেলজিয়াম। কিন্তু বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়াকে অপমান হিসেবেই নিয়েছিলেন নাইনগোলান। তাই মাত্র ৩০ বছর বয়সেই জাতীয় দল থেকে অবসর নিয়েছিলেন নাইনগোলান। জাতীয় দল থেকে প্রত্যাখ্যাত হওয়ার পর এখন নিজের ক্লাব ইন্টার মিলান থেকেও প্রায় প্রত্যাখ্যাত হওয়ার পথে এই মিডফিল্ডার।

বিশ্বকাপের ঘটনা ক্লাব জীবনে তেমন প্রভাব পড়েনি নাইনগোলানের। বরং রোমা থেকে তাঁকে কিনে নিয়ে যাওয়ার একটা অফার দেয় ইন্টার মিলানকে। ৩৮ মিলিয়ন ইউরো ও নিকোলো জ্যানিলোর মতো তরুণ মিডফিল্ডারকে দিয়ে রোমা থেকে নাইনগোলানকে কিনে নেয় ইন্টার মিলান। লুসিয়ানো স্পেলেত্তির অধীনে আগে খেলায় তাঁর ওপর বিশ্বাস রেখেছিলেন কোচ। তাই বড় অঙ্কের টাকা খরচ করে ইন্টার মিলানে ভেড়ানো। কিন্তু যে উদ্দেশ্যে তাঁকে আনা সেটা পূরণ করতে পারেননি নাইনগোলান। চোটের কারণে অনেকটা সময় মাঠের বাইরে ছিলেন, তার পরেও ১৫ ম্যাচে ৩ গোল করেছেন নাইনগোলান। কিন্তু মাঠের বাইরের কার্যক্রমের জন্য তাঁকে ফুটবল সংক্রান্ত সবকিছু থেকে নিষিদ্ধ করা হয়েছে।

মাঠের বাইরে নাইনগোলানের নামের পাশে ‘ব্যাড বয়’ খেতাবটা অনেক পুরোনো। কিছুদিন আগে তাঁর চেক জাল করে প্রায় দেড় লাখ টাকা হাতিয়ে নিয়েছিল দুর্বৃত্তরা। তার পর থেকেই কিছুটা সমস্যাতে ছিলেন নাইনগোলান। এরপর জানা গেল কেউ টাকা হাতায়নি, বরং ক্যাসিনোতে জুয়া খেলে বিশাল পরিমাণ টাকা হারিয়েছেন নাইনগোলান। এটাই চাপিয়ে দিতে চেয়েছিলেন ডাকাতের কাঁধে। এ ঘটনা ভালোভাবে নেয়নি ইন্টার মিলান বোর্ড। তাই তাঁকে এ শাস্তি দেওয়া হয়েছে। অর্থাৎ অনুশীলনেও যোগ দিতে পারবেন না।

পাকাপাকিভাবে নাইনগোলানকে ছেড়ে দেয়নি ইন্টার মিলান। তার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য কিছুটা সময় নিচ্ছে বোর্ড। বড়দিনের ছুটির পর জানা যাবে তাঁকে দলে রাখা হবে নাকি না। এ রকম ঘটনা অবশ্য নতুন নয়, গত বছর রোমাতে থার্টি ফার্স্ট নাইটে আনন্দ করতে গিয়ে দলের ম্যাচই খেলা হয়নি তাঁর।