হারানোর গল্পই তাদের পাওয়ার প্রেরণা

স্ত্রী ঝুমা খাতুন ও একমাত্র ছেলে আফরানের সঙ্গে সোহেল রানা। ছবিটি এখন শুধুই স্মৃতি। সংগৃহীত ছবি
স্ত্রী ঝুমা খাতুন ও একমাত্র ছেলে আফরানের সঙ্গে সোহেল রানা। ছবিটি এখন শুধুই স্মৃতি। সংগৃহীত ছবি

চোখ জলে ভিজে যাবে যে কারও। সোহেল রানার মুখের দিকে তাকালে হারানোর হাহাকারের প্রতিচ্ছবি দেখা যায়। পৃথিবীর সবচেয়ে নিঃস্ব মানুষ যেন তিনি। এক মাস আগে সড়ক দুর্ঘটনায় স্ত্রী ও একমাত্র ছেলেকে হারিয়ে শেখ রাসেলের এই ফুটবলার এখন মানসিকভাবে দিশেহারা। তাঁকে সান্ত্বনা দেওয়ার ভাষা কারও নেই। কিন্তু তাঁর হারানো স্ত্রী ও ছেলের স্মরণে উৎসর্গ তো করা যায় কিছু। স্বাধীনতা কাপের শিরোপা হতে পারে সেই মোক্ষম বস্তু। আর সেদিকেই তাকিয়ে সোহেলের ক্লাব শেখ রাসেল ক্রীড়া চক্র। হারানোর এই গল্পটাতেই আগামীকাল শিরোপা পাওয়ার প্রেরণা হিসেবে নিচ্ছে ক্লাবটি।

আগামীকাল ২৬ ডিসেম্বর, স্বাধীনতা কাপের ফাইনাল। বসুন্ধরা কিংসের বিপক্ষে শিরোপা লড়াইয়ে নামবে শেখ রাসেল। ফাইনালের আগে অল ব্লুদের চোখ চলে যাচ্ছে এক মাস পেছনে ২৪ নভেম্বর এক কালদিনে। সেদিন মর্মান্তিক সড়ক দুর্ঘটনা হানা দিয়েছিল রাসেলের পরিবারে। ছুটি শেষে মোটরসাইকেলে ক্লাবে ফেরার সময় সড়ক দুর্ঘটনায় স্ত্রী ও তিন বছর বয়সী ছেলেকে হারিয়েছিলেন দলীয় মিডফিল্ডার সোহেল। এর পর থেকেই শোকের চাদরে মুড়ে রয়েছে ২০১২-১৩ ট্রেবলজয়ীরা। এই শোক পাড়ি দিয়েই পা রেখেছে স্বাধীনতা কাপের ফাইনালে। শোক কাতরে থাকা ক্লাবটির জন্য একটু আনন্দের উৎস হতে পারে শিরোপা এবং যা উৎসর্গ করা হবে সোহেলের পরিবারকে।

আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছেন শেখ রাসেল ক্রীড়া চক্রের কোচ সাইফুল বারি টিটু ও অধিনায়ক আশরাফুল রানা। ২৪ নভেম্বরের সেই সড়ক দুর্ঘটনার পর বৃহস্পতিবার ক্লাবে ফিরে অনুশীলন শুরু করেছেন সোহেল। অনুশীলন বলতে দলের সঙ্গে যাওয়া-আসা আরকি। সোহেলের মানসিক অবস্থা তাঁর সতীর্থেরা বুঝছেন। সোহেল কাল খেলবেন না। তবে সোহেল ও তাঁর পরিবারের জন্য খেলবে শেখ রাসেল।

শিরোপা জিততে পারলে সোহেলের পরিবারকে উৎসর্গ করা হবে বলে জানিয়েছেন অধিনায়ক আশরাফুল, ‘ক্লাব অফিশিয়াল ও কোচের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। আমরা যদি শিরোপা জিততে পারি, তাহলে শিরোপা সোহেলের পরিবারকে উৎসর্গ করব। শিরোপা জয়ের ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী।’

শিষ্যের শোক স্বাভাবিকভাবে ছুঁয়ে গিয়েছে কোচ সাইফুল বারিকেও, ‘স্বাধীনতা কাপের আগে আমরা একটা বড় দুর্ঘটনার শিকার হই। এরপর সোহেল ফিরে এসেছে। সোহেল হয়তো আগামীকাল খেলবে না। কিন্তু ও মানসিকভাবে আমাদের সাহস জোগাচ্ছে। আমরাও ওর পরিবারকে একটি শিরোপা উৎসর্গ করতে চাই।’