'হানি সিংয়ের সময়ে পূজারা যেন ধ্রুপদি শিল্পী'

সেঞ্চুরি তুলে নেওয়ার পর পূজারা। ছবি: এএফপি
সেঞ্চুরি তুলে নেওয়ার পর পূজারা। ছবি: এএফপি
>মেলবোর্ন টেস্টের দ্বিতীয় দিনে চেতেশ্বর পূজারার সেঞ্চুরিতে প্রথম ইনিংসেই শক্ত ভিত পেয়েছে ভারত

২ উইকেটে ২১৫ রান নিয়ে মেলবোর্ন টেস্টের প্রথম দিন পার করেছিল ভারত। উইকেটে ছিলেন দুই স্তম্ভ বিরাট কোহলি ও চেতেশ্বর পূজারা। তখনই বোঝা গিয়েছিল, প্রথম ইনিংসে বড় স্কোরই গড়তে যাচ্ছে ভারত। আজ দ্বিতীয় দিনে সেটিই করে দেখালেন তারা। তৃতীয় উইকেটে কোহলি-পূজারার জুটি ভেঙেছে ১৭০ রানে। কোহলি মাত্র ১৮ রানের জন্য সেঞ্চুরি না পেলেও তিন অঙ্ক ছুঁয়েছেন পূজারা।

সকালের সেশনে বেশ দ্রুতই রান তুলেছেন কোহলি-পূজারা জুটি। প্রথম ওভারেই ফিফটি তুলে নেন ভারতীয় অধিনায়ক কোহলি। এরপর ইনিংসটি বড় করতে শুরু করলেও ৮২ রানে ক্যাচ দিয়ে ফিরেছেন মিচেল স্টার্কের বলে। পূজারা অন্য প্রান্তে ছাপিয়ে গেছেন নিজেকে। ১০৬ রানে আউট হওয়ার আগে কোনো অবস্থাতেই তাঁর ধৈর্যে এতটুকু চিড় ধরাতে পারেনি অস্ট্রেলিয়ার পেস ব্যাটারি। ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি তুলে নেওয়ার পথে ২৮০ বল খেলেছেন পূজারা। এটি তাঁর ক্যারিয়ারের মন্থরতম সেঞ্চুরি হলেও ভারতের জন্য ছিল ভীষণ কার্যকরী। হর্শ ভোগলের ভাষায়, ‘ইয়ো ইয়ো হানি সিংয়ের সময়ে পূজারা যেন ধ্রুপদি ঘরানার শিল্পী।’

আজ দ্বিতীয় দিনে স্পিনের বিপক্ষে দেখার মতো ব্যাটিং করেছেন পূজারা। নাথান লায়নের বিপক্ষে তাঁর পায়ের ব্যবহার ছিল জাদুকরী। ডাউন দ্য উইকেট এসে খেলেছেন ইচ্ছেমতো। তবে কতটা ধৈর্যশীল ছিলেন তা বুঝিয়ে দেয় একটি পরিসংখ্যান, টেস্ট ক্যারিয়ারে এই প্রথমবারের মতো আড়াই শ বলের বেশি খেলে সেঞ্চুরি পেলেন পূজারা। এই সিরিজে এটি তাঁর দ্বিতীয় সেঞ্চুরি। ভারতের সাবেক ক্রিকেটার হেমাং বাদানির ভাষায় পূজারা ভারতের টেস্ট ক্রিকেটের ‘পোস্টার বয়’।

পূজারা ভারতের টেস্ট ক্রিকেটের ঠিক ‘পোস্টার বয়’ হিসেবে ঠিক কতটা উন্নতি করেছেন তা বোঝা যায় একটি পরিসংখ্যানে, গত বছরের ১ জানুয়ারি থেকে টেস্ট ক্রিকেটে পূজারাই একমাত্র ব্যাটসম্যান যিনি চার হাজারের বেশি (৪৬৫৮) বল খেলেছেন! অর্থাৎ ইনিংস প্রতি ১১৬টি বলেরও বেশি খেলেছেন পূজারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম ইনিংসে ভারতের স্কোর ৫ উইকেটে ৪০৭।