গল্পটা কোহলির, বাকিরা নিমিত্ত

বিরাট কোহলি। এ বছর ওয়ানডেতে রানের ফোয়ারা ছুটিয়েছেন। ছবি: এএফপি
বিরাট কোহলি। এ বছর ওয়ানডেতে রানের ফোয়ারা ছুটিয়েছেন। ছবি: এএফপি
>২০১৮ সালে ওয়ানডেতে রানসংখ্যায় বিরাট কোহলি সবার ওপরে। তাঁর ব্যাটিং গড় রীতিমতো অবিশ্বাস্য

খরচের খাতায় নাম লেখানোর দ্বারপ্রান্তে ২০১৮। পেছন ফিরে তাকালে কত কিছুই তো দেখা যায়। বিরাট কোহলিকে আলাদা করে চোখে পড়বেই। ভারতীয় অধিনায়কই তো এ বছরের ক্রিকেট গল্পের ‘নায়ক’—বাকিরা সেখানে নিমিত্ত। কাউকে ছোট না করেই কথাটা বলা যায়। কারও সামর্থ্যকে এতটুকু খাটো না করেও কোহলিকে এ বছরের সেরা মানা যায়। বলা ভালো, মানতে বাধ্য সবাই।

প্রমাণ দিচ্ছে পরিসংখ্যান। এ বছরের ওয়ানডে খেরোখাতা ইতিমধ্যেই বন্ধ। ৫০ ওভার সংস্করণে আর কোনো খেলা নেই। আর তাই খাতা খুলে রানের হিসেব কষলে দেখা যায়, কোথায় কোহলি আর কোথায় বাকিরা! দু-একজন অবশ্য তাঁর কাছাকাছি পৌঁছানোর প্রাণপণ চেষ্টা করেছেন। কিন্তু আধুনিক ক্রিকেটে ব্যাটিংয়ের মানদণ্ড যিনি ঠিক করে দিয়েছেন তাঁকে টেক্কা দেওয়া তো চাট্টিখানি কথা নয়! ঘটেছেও ঠিক তাই। কোহলিকে ছাপিয়ে যেতে পারেননি কেউ। গত বছরের মতো কোহলি এবারও সর্বোচ্চ রান সংগ্রাহক।

১৪ ম্যাচে কোহলির সংগ্রহ ১২০২ রান। ৫ ইনিংসে অপরাজিত। বল খেলায় শুধু শাই হোপই (১১৭৩) কোহলির (১১৭২) চেয়ে এগিয়ে। ন্যূনতম হাজার রান করেছেন এমন তিন ব্যাটসম্যানের মধ্যে শুধু জনি বেয়ারস্টোর স্ট্রাইক রেটই (১১৮.২২) কোহলির (১০২.৫৫) চেয়ে বেশি। তবে একটি জায়গায় অন্যরা কোহলির চেয়ে যোজন যোজন ব্যবধানে পিছিয়ে। সেটি শীর্ষ পাঁচ, শীর্ষ দশ কিংবা শীর্ষ কুড়িও নয়—এ বছর ন্যূনতম ৮ ম্যাচ খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে কোহলির রান তোলার গড় সবচেয়ে বেশি। শুধু বেশি বললে ভুল হবে, গড়টা আসলে চোখ কপালে তুলে দেওয়ার মতোই— ১৩৩.৫৫!

শীর্ষ পাঁচে কোহলির কাছাকাছি গড় তাঁর ওয়ানডে সতীর্থ রোহিত শর্মার (৭৩.৫৭)। ১৯ ম্যাচে ১০৩০ রান করে দ্বিতীয় রোহিত সেঞ্চুরিসংখ্যায়ও কোহলির পেছনে। সেটি মাত্র এক সেঞ্চুরির ব্যবধান। রোহিতের ৫, কোহলির ৬। এ বছর সেঞ্চুরিসংখ্যায়ও বাকিদের টেক্কা দিয়েছেন কোহলি। ভারতীয় অধিনায়ক সবাইকে টেক্কা দিয়েছেন আরও একটি হিসেবে—ওয়ানডে সংস্করণে প্রতি বছর যেসব ক্রিকেটার ন্যূনতম হাজার রান করেছেন তাঁদের মধ্যে এবার কোহলির রান গড়ই সর্বোচ্চ। তিন বছর আগে ৭৯.৫৩ গড়ে রান তোলা এবি ডি ভিলিয়ার্স দ্বিতীয়।

এ বছর কোহলি যে ৬টি সেঞ্চুরি করেছেন তার মধ্যে শুধু এক ম্যাচে ভারত হেরেছে। চার ম্যাচে জয় আর একটি টাই। আশ্চর্যের বিষয় হলো ২০০৮ সালে ওয়ানডে অভিষেকের পর আড়মোড়া ভাঙতে মাত্র দু বছর সময় নিয়েছেন কোহলি। এরপর ২০১০ সাল থেকে ওয়ানডেতে প্রতিটি বর্ষপঞ্জিতেই ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যানটি কোহলি! আর এ বছর রান গড়ে কোহলি নিজেকে এমন উচ্চতায় তুলেছেন যেখান থেকে নিচে তাকালে বোঝা যায়, বাকিরা নিমিত্ত, নায়ক সেই একজনই কোহলি!

তবে এতসব নিমিত্তের মধ্যে বাংলাদেশের একজনের নাম বেশ ওপরের দিকেই থাকবে। সেটি মুশফিকুর রহিম। ১৯ ম্যাচে ৫৫ গড়ে ৭৭০ রান তুলে মুশফিক দশম।

২০১৮ সালে সর্বোচ্চ রান সংগ্রাহক পাঁচ ব্যাটসম্যান:

ব্যাটসম্যান

ম্যাচ

ইনিংস

রান

গড়

সর্বোচ্চ

৫০/১০০

বিরাট কোহলি(ভারত)

১৪

১৪

১২০২

১৩৩.৫৫

১৬০*

৩/৬

রোহিত শর্মা (ভারত)

১৯

১৯

১০৩০

৭৩.৫৭

১৬২

৩/৫

জনি বেয়ারস্টো (ইংল্যান্ড)

২২

২২

১০২৫

৪৬.৫৯

১৩৯

২/৪

জো রুট (ইংল্যান্ড)

২৪

২৪

৯৪৬

৫৯.১২

১১৩*

৫/৩

ব্রেন্ডন টেলর (জিম্বাবুয়ে)

২১

২১

৮৯৮

৪২.৭৬

১৩৮

৪/২