লড়াই শেষ দিনে নিতে পারল শ্রীলঙ্কা

ম্যাথুসের চোটে বড় ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। ছবি: এএফপি
ম্যাথুসের চোটে বড় ধাক্কা খেয়েছে শ্রীলঙ্কা। ছবি: এএফপি
>ক্রাইস্টচার্চ টেস্টে জয়ের জন্য ৬৬০ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে কালই হার দেখেছে শ্রীলঙ্কা। তবে আজ চতুর্থ দিনে লড়াই করে ম্যাচটা পঞ্চম দিনে টেনে নিতে পেরেছে সফরকারি দল

অ্যাঞ্জেলো ম্যাথুসের জন্য নিশ্চয়ই আক্ষেপ হচ্ছে শ্রীলঙ্কার? ক্রাইস্টচার্চ টেস্টে আজ চতুর্থ দিনে চা-বিরতির পর আর ব্যাটিংয়ে নামেননি ম্যাথুস। হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ায় হাসপাতালেও যেতে হয়েছে তাঁকে। ওদিকে মাঠের বাইশ গজে ম্যাথুসের অনুপস্থিতিতে শ্রীলঙ্কা আরও বিপদে।

কাল তৃতীয় দিন শেষেই শ্রীলঙ্কার হারের ইঙ্গিত মিলেছে। জয়ের জন্য ৬৬০ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ২ উইকেটে ২৪ রান তুলে তৃতীয় দিন শেষ করেছিল শ্রীলঙ্কা। অপরাজিত ছিলেন কুশল মেন্ডিস ও দীনেশ চান্ডিমাল। আজ দুজনের শুরুটা ছিল জমাট, ১১৭ রানের জুটি গড়ে অলৌকিক কিছুর স্বপ্নই দেখিয়েছিলেন শ্রীলঙ্কাকে। দলীয় ১২৬ রানে মেন্ডিসকে তুলে নেন নিল ওয়াগনার। এরপর ৩২ রানের মধ্যে আরও দুজনকে হারায় সফরকারি দল। চা-বিরতির পর আর ব্যাটিংয়ে নামেননি ম্যাথুস (২২) এবং দলীয় ১৫৮ রানে চান্ডিমালকেও তুলে নেন ওয়াগনার।

মিডল অর্ডারে রোশন সিলভা আর নিরোশান ডিকভেলাও সেভাবে দাঁড়াতে পারেননি। ২০৮ রান তুলতেই ৬ উইকেট হারায় শ্রীলঙ্কা। দুই বোলার দিলরুয়ান পেরেরা আর সুরঙ্গা লাকমল অষ্টম উইকেটে অবিচ্ছিন্ন ২৩ রানের জুটি গড়ে ম্যাচটা কোনোমতে পঞ্চম দিনে নিতে পেরেছেন। ৬ উইকেটে ২৩১ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। সিরিজ জয় থেকে নিউজিল্যান্ড আর মাত্র ৪ উইকেট দূরে। কাল ম্যাথুস ব্যাটিংয়ে নামতে পারলে লঙ্কানরা হয়তো লড়াইয়ের আরেকটু রসদ পাবে। যদিও ম্যাচের পাল্লা এখনই নিউজিল্যান্ডের দিকে ঝুঁকে। স্বাগতিকদের তিন পেসার ওয়াগনার (৩/৪৭), টিম সাউদি (২/৬১) আর ট্রেন্ট বোল্ট (১/৭৩) ম্যাচটা টেনে এনেছেন নিউজিল্যান্ডের পক্ষে।