ও'কিফকে 'ড্রাইভ' করলেন কোহলিও

জয়ের পর ড্রেসিং রুমে বিরাট কোহলি ও বুমরা। ছবি: বিরাট কোহলির টুইটার পেজ
জয়ের পর ড্রেসিং রুমে বিরাট কোহলি ও বুমরা। ছবি: বিরাট কোহলির টুইটার পেজ
>অভিষিক্ত সতীর্থ মায়াঙ্ক আগারওয়ালের পাশে দাঁড়িয়ে ও’কিফকে জবাব দিয়েছেন বিরাট কোহলি

ক্যারি ও’কিফ নিশ্চয়ই বুঝতে পেরেছেন, সবখানে সব ধরনের মজা করতে নেই। সাবেক এই লেগ স্পিনার ভারতের খেলোয়াড়দের নিয়ে এমন কিছু কৌতুক করেছেন যেগুলোর জন্য এখন ক্ষমাই চাইতে হচ্ছে। কিন্তু ঝড় থামেনি। বিরাট কোহলি পর্যন্ত বুঝিয়ে দিয়েছেন, ও’কিফ তুমি ঠিক বলনি।

মেলবোর্ন টেস্টে অভিষিক্ত মায়াঙ্ক আগারওয়ালের রঞ্জি ট্রফিতে ট্রিপল সেঞ্চুরি আছে। টেস্টের প্রথম দিন ফক্স স্পোর্টসে ও’কিফ ও মার্ক ওয়াহ ধারাভাষ্য দেওয়ার সময় ভারতের ঘরোয়া ক্রিকেটের প্রসঙ্গ ওঠে। ওয়াহ বোঝাচ্ছিলেন ভারতের ঘরোয়া ক্রিকেটে ৫০ গড় অস্ট্রেলিয়ায় কীভাবে ৪০ হবে। এ সময় আগারওয়ালকে নিয়ে ও’কিফ বলেন, ‘রেলওয়ে ক্যানটিন স্টাফদের বিপক্ষে সে ট্রিপল সেঞ্চুরি পেয়েছে।’ এ নিয়ে তুমুল সমালোচনার শিকার হয়েছেন ও’কিফ। ভারতের কোচ রবি শাস্ত্রী পর্যন্ত ও’কিফের এমন আচরণের সমালোচনা করেন।

কিন্তু অস্ট্রেলিয়ার হয়ে ২৪ টেস্ট খেলা ওই লেগি দেরিতে শিক্ষা নিয়েছেন। টেস্টের চতুর্থ দিনেও ভারতীয় খেলোয়াড়দের নাম নিয়ে শ্রুতিকটু মজা করেছেন ও’কিফ। কেন কেউ তার ছেলেকে চেতেশ্বর জাদেজা ডাকবে—এমন কথাও বলেছেন তিনি। একে তো নাম নিয়ে মজা তার ওপর দুজন খেলোয়াড়ের নাম গুলিয়ে ফেলেছেন। এ নিয়ে চারপাশ থেকে ভীষণ চাঁচাছোলা মন্তব্য ধেয়ে আসায় শেষ পর্যন্ত ক্ষমা চাইতে বাধ্য হন টেস্টে ৫৩ উইকেট নেওয়া এই সাবেক। কিন্তু ঘটনার এখানেই শেষ নয়। ও’কিফকে শেষ পাঠ দিয়েছেন স্বয়ং ভারতের অধিনায়ক কোহলি। সেটিও ভীষণ কুশলীভাবে।

মেলবোর্নে ১৩৭ রানে জিতে সংবাদমাধ্যমকে কোহলি বলেন, ‘আমাদের প্রথম শ্রেণির ক্রিকেট দুর্দান্ত, যে কারণে জিতেছি। এই কৃতিত্ব অবশ্যই ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটের প্রাপ্য। ভারতে আমাদের ফাস্ট বোলারদের জন্য যা চ্যালেঞ্জ এবং বাইরেও কাজে লাগছে।’ জয় নিয়ে বলতে গিয়ে ঘরোয়া ক্রিকেট কাঠামো টেনে কোহলির এই মন্তব্যই বলে দেয় ও’কিফকে ড্রাইভ করতে তিনি কতটা মুখিয়ে ছিলেন! শুধু কোহলি নন, জাসপ্রীত বুমরাও প্রচ্ছন্নভাবে ও’কিফের ওপর ঝাল ঝেড়েছেন। মেলবোর্নে ৯ উইকেট নিয়ে ভারতের জয়ে বড় ভূমিকা রাখা বুমরার উক্তি, ‘রঞ্জি ট্রফিতে আমরা প্রচুর ওভার বল করি এবং অনেক অনুশীলন করি। তাই অতটা শরীরী ধকল যায়নি।’