জুভেন্টাসের রোনালদো এ বছর রিয়ালেরও সর্বোচ্চ গোলদাতা!

জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল এখনো তাঁর শূন্যতা পূরণ করতে পারেনি। ছবি: টুইটার
জুভেন্টাসের ক্রিস্টিয়ানো রোনালদো। রিয়াল এখনো তাঁর শূন্যতা পূরণ করতে পারেনি। ছবি: টুইটার
>

ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়েছেন পাঁচ মাস হলো। কিন্তু এ বছর রিয়ালের সর্বোচ্চ গোলদাতা এখনো রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়েছেন গত জুলাইয়ে। সে শূন্যতা পূরণ করতে রীতিমতো ঘাম ছুটছে রিয়ালের। পারফরম্যান্স এবং পরিসংখ্যানেই বিষয়টি পরিষ্কার। যেমন ধরুন, ২০১৮ সালে রিয়ালের সর্বোচ্চ গোলদাতা কে? জবাবটা অবাক করবে যে কাউকে। এখনো সেই রোনালদো-ই!

পর্তুগিজ তারকা রিয়াল ছেড়েছেন পাঁচ মাস হলো। এর মধ্যে গোলে তাঁকে কেউ পেছনে ফেলতে পারেনি। রিয়ালও পারেনি চলতি লা লিগায় দাপট ছড়াতে। প্রায় অর্ধেক পথ (১৬ ম্যাচ) শেষে টেবিলের চারে (২৯ পয়েন্ট) সান্তিয়াগো সোলারির দল। গ্যারেথ বেল, করিম বেনজেমারা নতুন মৌসুমে রোনালদোর শূন্যতা পূরণ করতে পারেননি। রিয়াল মাদ্রিদ ছাড়ার আগে এ বছর ২২ ম্যাচে ২৮ গোল করেছেন রোনালদো। বেল সে তুলনায় এ বছর ৪৮ ম্যাচ খেলেও রোনালদোকে ছুঁতে পারেননি। ২৭ গোল নিয়ে দ্বিতীয়। করিম বেনজেমা বেলের চেয়েও বেশি খেলেছেন। কিন্তু গোলসংখ্যা মাত্র ১৮।

রোনালদো চলে যাওয়ার পর যে তরুণের ওপর ভরসা রেখেছিল রিয়াল, সেই মার্কো এসেনসিও হতাশ করেছেন। চোট প্রবণ এই অ্যাটাকিং মিডফিল্ডারের ৮ গোল করেছেন ৫৪ ম্যাচে। সার্জিও রামোস তাঁর চেয়ে কম ম্যাচ (৪৪) খেলে বেশি গোল (১০) করেছেন। বেল-বেনজেমার সঙ্গে রোনালদোর ম্যাচপ্রতি গোল গড়েই বোঝা যায়, পর্তুগিজ তারকার রেখে যাওয়া শূন্যতা এখনো পূরণ করতে পারেনি রিয়াল। লা লিগায় এবার সর্বোচ্চ গোল করা ক্লাবগুলোর মধ্যে ছয়ে রয়েছে রিয়াল। লেভান্তে কিংবা সেল্টা ভিগোর মতো দলগুলোও এবার রিয়ালের চেয়ে বেশি গোল করেছে।

গত আগস্টে জুভেন্টাসের জার্সিতে অভিষিক্ত হন রোনালদো। এরপর থেকে বছরটা তাঁর ভালোই কাটছে। ১৪ গোল করে এরই মধ্যে তিনি চলতি সিরি ‘আ’-তে সর্বোচ্চ গোলদাতা। সব প্রতিযোগিতা মিলিয়ে ১৫ গোল করা রোনালদো ২০১৮-১৯ মৌসুমে জুভেন্টাসেরও সর্বোচ্চ গোলদাতা।