কাল হারালেন বাবাকে, আজ নামছেন মাঠে!

অ্যাডিলেড স্ট্রাইকার্সের লেগ স্পিনার রশিদ খান। ছবি: টুইটার
অ্যাডিলেড স্ট্রাইকার্সের লেগ স্পিনার রশিদ খান। ছবি: টুইটার
>

কাল বাবাকে হারালেও আজ বিগ ব্যাশে খেলার সিদ্ধান্ত নিয়েছেন রশিদ খান

লেগ স্পিনারদের মানসিক দৃঢ়তা বাধ্যতামূলক। লাইন-লেংথ একটু এদিক-ওদিক হলেই রান যাবে জলের মতো। এই কঠিন পরিস্থিতির মোকাবিলা করেই বল করতে হয় লেগ স্পিনারদের। রশিদ খান এসব পার করেই আজ টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ বোলার। আফগান এই লেগির মানসিক দৃঢ়তা কতটা তা বোঝা গেল আরও একবার। কাল তাঁর জীবন ওলট-পালট হলো অথচ আজ ম্যাচ খেলতে মাঠে নামবেন!

কাল বাবাকে হারিয়েছেন রশিদ খান। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে খবরটা কাল সকালে জানিয়েছেন তিনি নিজেই। বিগ ব্যাশে অ্যাডিলেড স্ট্রাইকার্সের এই বোলার টুইটে লেখেন, ‘আজ জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হারালাম। বাবা—চিরকালীন দীপশিখা। এখন বুঝতে পারছি, আপনি সব সময় কেন আমাকে শক্ত থাকতে বলতেন। কারণ আপনি জানতেন আজ আপনাকে হারাব বলে শক্ত থাকতে হবে আমাকে।’

রশিদ খান কিন্তু বাবার কথাই অক্ষরে অক্ষরে পালন করছেন। জন্মদাতাকে হারানোর কষ্ট নিয়ে পরের দিন মাঠে নামা মুখের কথা নয়। রশিদের খেলা নিয়েও তাই শঙ্কায় ছিলেন অনেকে। কিন্তু বিগ ব্যাশে তাঁর ফ্র্যাঞ্চাইজি দল অ্যাডিলেড জানিয়েছে বছরের শেষ দিনের ম্যাচে খেলবেন ২০ বছর বয়সী এই বোলার। বাবাকে সম্মান জানাতেই এই সিদ্ধান্ত নিয়েছেন রশিদ।

অ্যাডিলেড স্ট্রাইকার্সের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানিয়েছে, ‘অ্যাডিলেড স্ট্রাইকার্স জানাচ্ছে সিডনি থান্ডার্সের বিপক্ষে আজ রাতের ম্যাচে খেলতে চান রশিদ খান। বাবাকে সম্মান জানাতেই খেলবেন তিনি। রশিদের বাবা গতকাল রাতে মারা যান এবং রশিদ সিদ্ধান্ত নেন তিনি অ্যাডিলেডেই থাকবেন এবং খেলবেন। এই কঠিন সময়ে স্ট্রাইকার্স রশিদের পাশেই আছে এবং তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে।’ অ্যাডিলেডের হয়ে বিগ ব্যাশে নিজের দ্বিতীয় মৌসুমে বেশ ভালো ফর্মে আছেন রশিদ। ১২ ওভার বল করে ৪১ রানে এ পর্যন্ত ৫ উইকেট নিয়েছেন তিনি।

খুব কম ক্রীড়াবিদই এমন নজির স্থাপন করেছেন।