কোথায় ছিল এই ইউনাইটেড!

নিজের বিধ্বংসীরূপে দেখা মিলেছে পল পগবার। ছবি: এএফপি
নিজের বিধ্বংসীরূপে দেখা মিলেছে পল পগবার। ছবি: এএফপি

২০১৬ সালে জুভেন্টাস থেকে ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানচেস্টার ইউনাইটেডে ফেরত আসলেন পগবা, তখন সমর্থকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমে রব তুলেছিল #পগব্যাক দিয়ে। পগবার ফেরত আসা নিয়ে যে রব তুলেছিল সমর্থকেরা, তা চাইলে তাঁরা আবারও তুলতে পারেন। কেনই বা তুলবেন না, গত দেড় মৌসুমে যে পগবা নিজেকে হারিয়ে খুঁজছিলেন, সেই পগবার রাতারাতি এমন পরিবর্তন! কোচ হোসে মরিনহোর অধীনে গত সতেরো ম্যাচে যা করতে পারেননি, তা করে ফেলেছেন মাত্র তিন ম্যাচে!

ইউনাইটেডে মরিনহোর জায়গায় কোচ হয়ে এসেছেন ‘বেবি ফেইস অ্যাসাসিন’ খ্যাত ওলে গানার সুলশ্যার। তাঁর অধীনে শেষ তিন ম্যাচে ১২ গোল করেছে ইউনাইটেড। অথচ মরিনহোর আমলে শেষ ১২ গোল করতে লেগেছে ১১ ম্যাচ। শুধু তাই নয়, মরিনহোর সময়ে বারবার বলির পাঁঠাও হতে হয়েছে পগবাকে। দলের খারাপ সময়ে পগবার ওপর অনেকবারই দায় চাপিয়েছেন মরিনহো।

সুলশ্যারের আগমন যেন নতুন উদ্দীপনা তৈরি হয়েছে ইউনাইটেড শিবিরে। যে পগবা এত দিন নিজের ছায়া হয়ে ছিলেন, সেই পগবা করেছেন তিন ম্যাচে ৪ গোল আর ৩ ‘অ্যাসিস্ট’। অথচ এই মৌসুমে মরিনহোর অধীনে করেছেন মাত্র ৪ গোল আর ৩ ‘অ্যাসিস্ট’। ক্যারিয়ারের সেরা মাস কাটাচ্ছেন পগবা। ডিসেম্বর মাসে ৭ গোলে সরাসরি অবদান রেখেছেন তিনি, যা এর আগে ক্যারিয়ারে কখনই করতে পারেননি। শুধু পগবাকে নয়, রোমেলু লুকাকু আর মার্শিয়ালের মতো খেলোয়াড়, যারা নিজের ছায়া হয়েছিলেন মরিনহোর অধীনে তারাও জ্বলে উঠছেন সুলশ্যারের অধীনে। বাবা হারানোর শোক কাটিয়ে লুকাকু কাল মাঠে ফিরেই বোর্নমাউথের বিপক্ষে গোল করেছেন। ইউনাইটেড জিতেছে ৪-১ ব্যবধানে।

মরিনহোর সময়ে আক্রমণে দ্বিধা করা ইউনাইটেড এখন মুহুর্মুহু আক্রমণ করছে প্রতিপক্ষের রক্ষণে। গত তিন ম্যাচেই জয় তুলে নিয়ে ইউনাইটেডের রেকর্ড বইয়েও জায়গা করে নিয়েছেন সুলশ্যার। ইউনাইটেডের কোচ হয়ে টানা তিন ম্যাচ জিতেছেন মাত্র তিন কোচ—স্যার ম্যাট বুসবি, হোসে মরিনহো ও সুলশ্যার।

অনেক দিন পর ইউনাইটেডের মাঠ ওল্ড ট্র্যাফোর্ড থেকে হাসিমুখে বাড়ি ফিরেছেন স্যার অ্যালেক্স ফার্গুসন। এ মৌসুমে হাসিমুখে বাড়ি ফেরার সৌভাগ্য কমই হয়েছে তাঁর, জন্মদিনে নিজের প্রিয় দল, প্রিয় শিষ্যের কাছ থেকে এমন আক্রমণাত্মক ফুটবলের মতো সুন্দর উপহার কী-ই বা হতে পারে? এই মৌসুমের শেষ পর্যন্ত চুক্তি রয়েছে কোচ সুলশ্যারের। বলা বাহুল্য, এভাবে খেলতে থাকলে বড় চুক্তি সামনে অপেক্ষা করছে তাঁর জন্য।