'ফাইনাল' তবে ম্যানচেস্টার সিটিই জিতল

জয়ের পর আগুয়েরোদের উদ্‌যাপন। ছবি: এএফপি
জয়ের পর আগুয়েরোদের উদ্‌যাপন। ছবি: এএফপি
>ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুলের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। সিটির হয়ে ১টি করে গোল করেন আগুয়েরো ও সানে। লিভারপুলের একমাত্র গোলটি করেন রবার্তো ফিরমিনো।

ম্যাচটিকে বলা হচ্ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ‘ফাইনাল’। কাগজে-কলমে মোটেও নয়। কিন্তু যে গতিতে লিভারপুল এগোচ্ছিল তাতে সিটির জন্য এই ম্যাচ অলিখিত ফাইনালই হয়ে দাঁড়িয়েছিল। এই ম্যাচ আগে লিভারপুলের সঙ্গে ম্যানচেস্টার সিটির পয়েন্টের ব্যবধান ছিল ৭। হারলেই সেটা গিয়ে দাঁড়াত ১০-এ। তাই ম্যাচটি সিটির জন্য রীতিমতো বাঁচা-মরার লড়াইয়ে পরিণত হয়। লিভারপুলকে আতিথ্য জানানোর আগে সিটি কোচ গার্দিওলা সেটা স্বীকারও করে নিয়েছেন। ইতিহাদ স্টেডিয়ামে উত্তেজনায় ঠাসা ম্যাচটি শেষ পর্যন্ত ২-১ গোলে জিতেছে ম্যানচেস্টার সিটিই।

ম্যাচের শুরু থেকে শেষ—আধিপত্য ছিল স্বাগতিকদেরই। তবে দুই দলই আক্রমণের বুফে সাজিয়ে বসেছিল। শুধু বাকি ছিল গোলমুখ খোলার। সেটা পারছিল না কোনো দলই। প্রথমার্ধের শেষ দিকে, ম্যাচের ৪০তম মিনিটে গোলের দেখা পায় ম্যানচেস্টার সিটি। নিজেদের সীমানা থেকে ঠিকমতো বল ক্লিয়ার করতে না পারার খেসারত দেয় লিভারপুল। সিলভার বাড়ানো বল থেকে গোল করেন ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরো। প্রিমিয়ার লিগের পরিসংখ্যান বলছে, ২০১৬ সালের অক্টোবরের পর থেকে এই প্রথম গোলের জন্য এত দীর্ঘ সময় অপেক্ষায় থাকতে হয় সিটিকে। আগুয়েরোর গোলের পর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি কোনো দল।

দ্বিতীয়ার্ধে দুই দলই আক্রমণে মনোযোগী হয়ে ওঠে। এতে কাজও হয়। ৬৪তম মিনিটে সমতায় ফেরে লিভারপুল। আলেক্সান্ডর আরনল্ড লম্বা ক্রস পান ফাঁকায় জায়গা করে নেওয়া রবার্টসন। রবার্টসনের আড়াআড়ি শটে উড়ে গিয়ে মাথা ছোঁয়ান ফিরমিনো। লিভারপুলের এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গোলে সমতায় ফেরে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। লিগে এ নিয়ে আট গোল করেন ফিরমিনো। এর মিনিট দু-এক আগেও গোলের ভালো সুযোগ পেয়েছিলেন ফিরমিনো। কে জানে সেটা কাজে লাগাতে পারলে ম্যাচটা হয়তো হারতে হতো না! এর আগে ম্যাচের ১৯তম মিনিটেও গোলের সুযোগ পায় লিভারপুল। কোনোমতে সেটা রক্ষা করেন সিটির স্টোনস। গোললাইন টেকনোলজি ব্যবহার করে দেখা যায় অল্পের জন্য গোললাইন পার হয়নি বল।

সে যা-ই হোক, খুব বেশি সময় সমতা ধরে রাখতে পারেনি লিভারপুল। ম্যাচের ৭২তম মিনিটে অতিথিদের বুকে ফের ছুরি চালায় সিটি। এবার হন্তারক সানে। সানের কোনাকুনি নেওয়া শট গোলপোস্টে লেগে জালে জড়ায়।
স্বাগতিকদের সমর্থকেরা ততক্ষণে জয়ের উল্লাস শুরু করে দিয়েছেন। এরপর অবশ্য ৮২তম মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় সিটি। তবে লিভারপুলকে রক্ষা করেন গোলরক্ষক অ্যালিসন। ৯০তম মিনিটে সুযোগ পায় লিভারপুলও। এবার সালাহর শট আটকে দেন সিটির গোলরক্ষক।