বছরের শুরুতেই ধাক্কা খেল রিয়াল

ত্রাতা হয়ে আবির্ভুত হয়েছিলেন সান্তি কাজোরলা। ছবি: এএফপি
ত্রাতা হয়ে আবির্ভুত হয়েছিলেন সান্তি কাজোরলা। ছবি: এএফপি
>

প্রায় দুই বছর পর খেলায় ফেরা সান্তি কাজোরলার ২ গোলে রিয়াল মাদ্রিদকে জয় বঞ্চিত রেখেছে ভিয়ারিয়াল। বেনজেমা- ভারানের গোলে এগিয়ে গেলেও শেষ মুহূর্তে কাজোরলার গোলে ১ পয়েন্ট নিয়ে ফিরতে হয় রিয়াল মাদ্রিদকে।

বড়দিনের ছুটি শেষে মাঠে ফিরেছে রিয়াল মাদ্রিদ। কিন্তু ফেরাটা হলো ভুলে যাওয়ার মতোই। নতুন বছরের শুরুটা রাঙাতে ব্যর্থ হয়েছে দলটি। ভিয়ারিয়ালের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে রিয়াল। সান্তি কাজোরলাই মূল সর্বনাশটা করেছেন রিয়ালের। রীতিমতো ত্রাতা হয়ে উঠে করেছেন জোড়া গোল করেই ভিয়ারিয়ালকে এনে দিয়েছেন একটি পয়েন্ট।
স্পেনের ইতিহাসে কাজোরলার নাম লেখা থাকবে অন্যভাবে। এক যুদ্ধাহত সৈনিক হিসেবে তাকে চিনে থাকবে সবাই। চোটের কারণে নিজের ক্যারিয়ারের সবটুকু বিসর্জন দেওয়ার পথে ছিলেন কাজোরলা। ২০১৩ সালে চিলির বিপক্ষে ম্যাচে ডান পায়ের অ্যাঙ্কেলের হাড়ে চিড় ধরে এই কাজোরলার। সে থেকে শুরু। অনেক স্বপ্ন নিয়ে ভিয়ারিয়াল থেকে আর্সেনালে পাড়ি জমানো কাজোরলাকে বেশির ভাগ সময় কাটাতে হতো সাইডলাইনে বসেই। কিন্তু তার জীবনের সবচেয়ে বড় দুঃসময় হয়ে আসে ১৬-১৭ মৌসুমে। সেবার ২ বছরের বেশি সময় মাঠের বাইরে বসে কাটাতে হয় তাঁকে। দৌড়ানোর স্টাইলের কারণেই নাকি অ্যাঙ্কেলে সমস্যা হতো তাঁর। এর পরপরই আর্সেনাল থেকে ভিয়ারিয়ালে চলে আসেন।
নতুন বছরের প্রথম দিনই ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে রিয়াল ছেড়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন কেইলর নাভাস। ভিয়ারিয়াল ম্যাচে মূল একাদশের জন্য কোর্তয়ার ওপরেই ভরসা রাখেন কোচ সান্তিয়াগো সোলারি। তবে ভরসার পাত্র হতে পারেননি তিনি। চার মিনিটের মাথাতেই গোল করেন সান্তি কাজোরলা। রক্ষণের ভুল থেকে পাওয়া বলে পা ছুঁইয়ে ভিয়ারিয়ালকে এগিয়ে নেন কাজোরলা। ভিয়ারিয়ালের জার্সিতে নতুন করে প্রত্যাবর্তনের পর এটিই তার প্রথম গোল। তবে বেশিক্ষণ পিছিয়ে থাকতে হয়নি রিয়াল মাদ্রিদকে। ৭ মিনিটের মাথায় লুকাস ভাসকেজের বাড়ানো ক্রস থেকে মাথা ছুঁইয়ে দলকে সমতায় ফেরান করিম বেনজেমা। এটি এই মৌসুমে তার সপ্তম গোল। ১৯ মিনিটের মাথায় ৩৫ গজ দূরে ফ্রি কিক পায় রিয়াল মাদ্রিদ। ‘বার্থডে বয়’ টনি ক্রুসের বাড়ানো ফ্রি কিক থেকে গোল করে দলকে এগিয়ে নিয়ে যান রাফায়েল ভারানে। ৩২ মিনিটের মাথায় লুকা মদরিচের গোল বাতিল হয় অফসাইডের ফাঁদে পড়ে। প্রথমার্ধে আর কোনো গোলের দেখা পায়নি কোনো দল।

আক্রমণভাগ সফল হলেও ব্যর্থ ছিল ডিফেন্স। ছবি: এএফপি
আক্রমণভাগ সফল হলেও ব্যর্থ ছিল ডিফেন্স। ছবি: এএফপি

দ্বিতীয়ার্ধের শুরুতেই ইসকোকে নামানো হয়েছিল মাঝমাঠের আধিপত্য ধরে রাখতে, কিন্তু ৬৪ মিনিটে লুকা মদরিচকে ওঠানোর পর মাঝমাঠে পুরো নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে রিয়াল মাদ্রিদ। তবে ৬৬ মিনিটে সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন লুকাস ভাসকেজ। গোলরক্ষককে একা পেয়েও বল জালে জড়াতে ব্যর্থ হন ভাসকেজ। এমনকি পাশে থাকা বেনজেমাকে পাস দিলেও বল জালে জড়ানো ছিল সহজ ব্যাপার। এরপর থেকে একের পর এক আক্রমণ করতে থাকে ভিয়ারিয়াল। তবে গোলের মুখ দেখতে অপেক্ষা করতে হয় ৮২ মিনিট পর্যন্ত। ডিবক্সের বাঁ পাশ থেকে বাড়ানো ক্রস ফাঁকায় পেয়ে যান কাজোরলা। হেড করে কর্তোয়ার দুই পায়ের মাঝ দিয়ে বল জালে পাঠিয়ে ভিয়ারিয়ালকে সমতায় ফেরান তিনি। এই গোলের পর আর ম্যাচে ফিরতে পারেনি রিয়াল মাদ্রিদ।
এ ড্রয়ে লা লিগায় চতুর্থ অবস্থানেই থাকছে রিয়াল মাদ্রিদ। ৯ জয় ৩ ড্র আর ৫ হারে রিয়াল মাদ্রিদের পয়েন্ট এখন ৩০। লিগের শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে রিয়ালের ব্যবধান ৭ পয়েন্টের।