অস্ট্রেলীয় ধারাভাষ্যকারকে খোঁচা দিয়েই যাচ্ছে ভারত

এবার লেবুশেনের নাম নিয়ে খোঁচা খেতে হলো ও’কিফকে। ছবি: এএফপি
এবার লেবুশেনের নাম নিয়ে খোঁচা খেতে হলো ও’কিফকে। ছবি: এএফপি

মায়াঙ্ক আগারওয়ালকে নিয়ে কথা বলতে গিয়ে এমনিতেই বিপাকে পড়েছিলেন কেরি ও’কিফ। অস্ট্রেলিয়া-ভারত সিরিজে মেলবোর্ন টেস্টে অভিষেক হয়েছিল আগারওয়ালের। অভিষিক্ত আগারওয়ালকে নিয়ে খোঁচা মেরে কথা বলায় চলতি সিডনি টেস্টে যখনই তিনি ধারাভাষ্য দিচ্ছেন, তাঁর বদলে অন্যদের ধারাভাষ্য শোনাচ্ছে সনি ইএসপিএন। তবে নতুন করে যে খোঁচা শুনতে হচ্ছে সেটা মেলবোর্ন টেস্টেরই ঘটনা।

মেলবোর্নে অভিষেকের সময় মায়াঙ্কের ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত ফর্ম নিয়ে অনেক কথা হচ্ছিল ধারাভাষ্য কক্ষে। কথা হচ্ছিল প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর প্রথম ট্রিপল সেঞ্চুরি নিয়ে। মার্ক ওয়াহ ব্যাখ্যা করছিলেন ভারতের ঘরোয়া ক্রিকেটের ৫০ গড় অস্ট্রেলিয়ায় ৪০ এর কাছাকাছি থাকবে। এ সময় ও’কিফ মন্তব্য করেন, মায়াঙ্কের ট্রিপল সেঞ্চুরিটি এসেছিল রেলওয়ের ক্যানটিন কর্মীদের নিয়ে গড়া দলের বিপক্ষে। কথাটার মধ্যে কতটা নিরীহ হাস্যরস ছিল, কতটা বিদ্রূপ; তা তো বলা কঠিন। তবে ভারতীয় সমর্থকেরা ভালোভাবে নেয়নি এই মন্তব্য। অনেকে বলছেন, এ ধরনের কথা বলা বর্ণবাদী আচরণের শামিল।

এরপরও অবশ্য ও’কিফের আচরণ খুব একটা বদলায়নি। সে টেস্টের চতুর্থ দিনেই ভারতীয়দের নাম নিয়ে রসিকতা করেছেন। বলেছেন, ‘কেন আপনি আপনার ছেলের নাম চেতেশ্বর জাদেজা রাখবেন!’ চেতেশ্বর পূজারা ও রবীন্দ্র জাদেজাদের নাম উচ্চারণ করতে তাঁর খুব কষ্ট হচ্ছিল, এমন একটা ভাব দেখিয়েছেন ও’কিফ। আন্তর্জাতিক ক্রিকেটে অনেক দিন ধরে আছেন এমন দুই অভিজ্ঞ ক্রিকেটারকে নিয়ে তাঁর এমন মজা যে ভালোভাবে নেবে না ভারত সেটা জানা ছিল। সিডনিতে অস্ট্রেলিয়াকে আবার নাকানিচুবানি খাওয়াচ্ছে ভারত। যে দুজনকে নিয়ে মজা করেছিলেন সেই পূজারা ও জাদেজাই ভারতকে এনে দিয়েছেন পাহাড়সম স্কোর।

আজ তাই ভারতের ইনিংসে চিড় ধরাতে যখন বোলিংয়ে আনা হলো মার্নাস লেবুশেনকে, তখনই পাল্টা খোঁচা জুটল ও’কিফের কপালে। ধারাভাষ্যকক্ষে থাকা সুনীল গাভাস্কার এই লেগ স্পিনারকে দেখেই বলে উঠলেন, ‘লেবুশেন হলো এমন এক নাম যা শুধু ও’কিফের পক্ষেই উচ্চারণ করা সম্ভব।’ ইঙ্গিতটা পরিষ্কার, ভারতীয়দের নাম নিয়ে খোঁচা দিচ্ছে অস্ট্রেলিয়া, ওদিকে তাদের নিজেদের খেলোয়াড়ের নাম সঠিকভাবে উচ্চারণ করাও প্রায় অসম্ভব!