সরফরাজের ফিফটির বদলা ডু প্লেসির সেঞ্চুরিতে

অধিনায়কের সেঞ্চুরিতে ভালো অবস্থানে দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি
অধিনায়কের সেঞ্চুরিতে ভালো অবস্থানে দক্ষিণ আফ্রিকা। ছবি: এএফপি

সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টে দুই দলের অধিনায়ক ইতিহাস গড়েছিলেন। ফাফ ডু প্লেসি ও সরফরাজ আহমেদ দুজনই পেয়েছিলেন ‘চশমা’। প্রায় ১৪২ বছরের টেস্ট ইতিহাসে এক ম্যাচে দুই অধিনায়কের দুই ইনিংসে শূন্য রানে আউট হওয়ার ঘটনা এই একটিই। কেপটাউন টেস্টেই ঘটল উল্টো। গতকাল পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেছেন অধিনায়ক সরফরাজ। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক আজ পেয়েছেন সেঞ্চুরি। পাকিস্তানের ১৭৭ রানের জবাবে ৬ উইকেটে ৩৮২ রান তুলেছে প্রোটিয়ারা। দ্বিতীয় দিনেই ২০৫ রানে এগিয়ে স্বাগতিক দল।

নবম টেস্ট সেঞ্চুরি করার পরই অবশ্য আউট হয়ে গেছেন ডু প্লেসি। শাহীন আফ্রিদির বলে আউট হওয়ার আগে করেছেন ১০৩ রাব। ২ উইকেটে ১২৩ রান নিয়ে দিন শুরু করা দক্ষিণ আফ্রিকা দিনের দ্বিতীয় ওভারেই হারায় হাশিম আমলাকে। দলকে ১৪৯ রানে আউট থিউনিস ডি ব্রুইনও। এরপর ১৫৬ রানের জুটি ডু প্লেসি ও টেম্বা বাভুমার। ৩ রানের মাথায় স্লিপে ক্যাচ তুলেও তৃতীয় আম্পায়ারের সৌজন্য বেঁচে যাওয়া বাভুমা ফিরেছেন ৭৫ রানে। ডু প্লেসি ও কুইন্টন ডি ককের জুটি এনে দিয়েছে ৫১ রান।

ডু প্লেসি আউট হয়ে যাওয়ার পর বাকি দিনটা পার করে দিয়েছেন ডি কক ও ভারনন ফিল্যান্ডার। ডি কক অপরাজিত ৫৫ রানে। ফিল্যান্ডারের রান ৬।