আবারও একসঙ্গে ওয়ার্নার-স্মিথ!

আজ ওয়ার্নার-স্মিথদের জাদু দেখবে বিপিএল। ছবি: শামসুল হক
আজ ওয়ার্নার-স্মিথদের জাদু দেখবে বিপিএল। ছবি: শামসুল হক
বল টেম্পারিংয়ের অভিযোগে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। বিপিএলে খেলছেন দুজনই। দুজনকেই অধিনায়ক বানিয়েছে তাদের দল। সিলেট সিক্সার্স আর কুমিল্লা ভিক্টোরিয়ানসের ম্যাচটি তো এই দুই অস্ট্রেলীয় তারকার মুখোমুখি লড়াই


আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িকভাবে নিষিদ্ধ হওয়ার কারণে এখন স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নারের হাতে অখণ্ড অবসর। ফাঁকা সময়টায় যাতে নিজেদের ফিটনেসে মরচে পড়ে না যায়, এ জন্য নিয়মিত ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে দেখা যাচ্ছে এই দুজনকে। বিপিএলেও তাদের দলে নেওয়ার সুযোগটা লুফে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ানস ও সিলেট সিক্সার্স। তাদের অধিনায়কও বানিয়েছে এ দুই দল। সিলেটের অধিনায়ক ওয়ার্নার আর কুমিল্লার স্মিথ। নতুন মৌসুমের দ্বিতীয় দিনই টস করতে নেমে বিপিএলের জৌলুশ বাড়িয়েছেন দুই অস্ট্রেলীয় তারকা।

অনেক জল ঘোলা করেই এবারের বিপিএলে খেলার সুযোগ পেয়েছেন স্মিথ। নিষিদ্ধ হওয়ার পর আইপিএল ও বিগব্যাশে খেলার সুযোগ হারিয়েছেন। সে কারণেই বিপিএলের প্রস্তাবটা ফেরাতে পারেননি। তবে কুমিল্লা ড্রাফটের পর তাঁকে নিয়েছে, এ অভিযোগে অন্য ফ্র্যাঞ্চাইজিগুলি বাঁধ সেধেছিল সাবেক অস্ট্রেলীয় অধিনায়কের খেলার ব্যাপারে। বাইলজে ছিল নিলামের পর কোনো ক্রিকেটারকে দলে নিতে পারবে না কেউই। তবে শেষ পর্যন্ত স্মিথের ব্যাপারে নমনীয় হয় সবাই, বিপিএলের সুনামের কথা ভেবেই। স্মিথ-ওয়ার্নারদের মতো ক্রিকেটাররা এই প্রতিযোগিতায় খেললে এর মর্যাদা কতটা বেড়ে যায়, সেটি তো আর বলতে হয় না। কুমিল্লার অধিনায়ক কে হবেন, এটা নিয়েও ধোঁয়াশা ছিল। অনেকেই তামিম ইকবালের অধিনায়কত্বেই স্মিথকে দেখতে চেয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত কুমিল্লা দলের অধিনায়ক বানিয়েছে স্মিথকেই।
ওদিকে ওয়ার্নারকে দলে নিতে সিলেট সিক্সার্সের এতটা বেগ পেতে হয়নি। ২০১৬ সালে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদকে চ্যাম্পিয়ন বানানো ওয়ার্নারের হাতে অধিনায়কত্ব সঁপে দিয়েছে সিলেট। গত মৌসুমে এ দলের অধিনায়কত্ব করেছিলেন নাসির হোসেন।