ভারতের কাছে হারায় এমন সর্বনাশ!

ভারতের কাছে হেরে চাকরি হারালেন থাইল্যান্ডের কোচ মিলোভান রাজেভাচ। ছবি: ফেসবুক
ভারতের কাছে হেরে চাকরি হারালেন থাইল্যান্ডের কোচ মিলোভান রাজেভাচ। ছবি: ফেসবুক
>এশিয়ান কাপ ফুটবলে ভারতের কাছে হারায় বরখাস্ত করা হয়েছে থাইল্যান্ডের সার্বিয়ান কোচ মিলোভান রাজেভাচকে।

বিষয়টি হয়তো অনুমিতই ছিল! এশিয়ান কাপ ফুটবলে ভারতের কাছে ৪-১ গোলে হার কোনোভাবেই মেনে নিতে পারবে না থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। এর ফলে নড়েচড়ে বসবে তারা এটাও বোঝা গিয়েছিল। হারের দায় মেটাতে কাল বরখাস্ত করা হয়েছে থাইল্যান্ড কোচ মিলোভান রাজেভাচকে। গতকাল রাতেই চুকে গিয়েছে থাইল্যান্ড-মিলোভান সম্পর্ক। এশিয়া কাপের এখনো দুই ম্যাচ বাকি দেশটির।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতই এগিয়ে। থাইল্যান্ড যেখানে ১১৮, ভারত ৯৭। তারপরও পরশু এশিয়ান কাপে ভারতের কাছে ৪-১ গোলে হারটা বড় ধাক্কা মনে করছে থাইল্যান্ড। ১-১ সমতা নিয়ে বিরতিতে যাওয়া থাইল্যান্ড বিরতির পর খেয়েছে আরও তিনটি গোল। এভাবে হেরে যাওয়াটা মেনে নিতে পারেনি থাইল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান সোমায়ত পম্পাংমুং, ‘দেশের বাকি সব ফুটবলপ্রেমীর মতো আমিও খুবই হতাশ। এমন হারের পর ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে আমি তো বসে থাকতে পারি না।’ আর সভাপতিদের বসে না থাকার মানেই তো কোচের চাকরিচ্যুত হওয়া। ফুটবলে এটাই নির্মম সত্য।

৬৫ বছর বয়সী সার্বিয়ান মিলোনাভ ২০১৭ সালে থাইল্যান্ড দলের দায়িত্ব গ্রহণ করেন। পারফরমেন্স ভালো হওয়ার সুবাদে ২০১৮ সালে তাঁর সঙ্গে ২০২০ সাল পর্যন্ত চুক্তি করে থাই ফুটবল। কিন্তু সম্পর্কটা চুকে গেল ২০১৯ এর শুরুতেই। থাইল্যান্ডের আগে আলজেরিয়া ও কাতারের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন মিলোভান রাজেভাচ। তাঁর অধীনেই ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে ঘানা।