এফএ কাপ নয়, লিগেই নজর লিভারপুলের

গত রাতে এফএ কাপ থেকে বিদায় নিয়েছে লিভারপুল। ছবি: এএফপি
গত রাতে এফএ কাপ থেকে বিদায় নিয়েছে লিভারপুল। ছবি: এএফপি
>গত রাতে এফএ কাপের তৃতীয় রাউন্ডের ম্যাচে উলভারহ্যাম্পটনের সঙ্গে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে লিভারপুল।

না হয় মানা গেল এফএ কাপ নয় লিগ শিরোপাকেই পাখির চোখ করেছেন ইয়ুর্গেন ক্লপ। এরপরও ইংল্যান্ডের প্রাচীনতম জাতীয় ফুটবল টুর্নামেন্টের তৃতীয় রাউন্ড থেকে বাদ পড়া যে কোনো লিভারপুল সমর্থককেই কষ্ট দেবে। কাল উলভারহ্যাম্পটনের মাঠে ২-১ গোলে হেরে ক্লপের শিষ্যরা এফএ কাপ অভিযান থেকে খালি হাতেই ঘরে ফিরেছে।

অথচ এই মৌসুমে লিভারপুলের ফর্ম অন্যরকম ইঙ্গিতই দিয়েছে। ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার শীর্ষ দল তারা। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির থেকে চার পয়েন্ট এগিয়ে। ২৮ বছরের লিগ না জেতার আক্ষেপ এবারই মেটাবেন বলে যেন পণ করেছেন লিভারপুল কোচ ক্লপ। গত বছর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেও খালি হাতে ফেরা লিভারপুল এবার জিততে চায় সে শিরোপাটাও। তাই এফএ কাপ জেতাটা যে তাদের মূল লক্ষ্য নয়, সেটা বোঝা গিয়েছিল গত রাতের ম্যাচের মূল একাদশ দেখেই। লিভারপুলের শক্তিশালী মূল একাদশ থেকে নয়জনকে বসিয়ে একটা নতুন দল কালকে নামিয়েছিলেন ক্লপ। এই ম্যাচে তিনজন আনকোরা খেলোয়াড় অভিষিক্ত হয়েছেন লিভারপুলের হয়ে। ১৮ বছর বয়সী পর্তুগিজ রাইটব্যাক রাফা কামাচো, ১৭ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার কার্টিস জোনস আর ১৬ বছর বয়সী ডাচ সেন্টারব্যাক কি-জানা হোয়েভার। এদের মধ্যে হোয়েভার লিভারপুলের ইতিহাসেরই তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড়। মোহাম্মদ সালাহ, সাদিও মানে, অ্যান্ড্রু রবার্টসন, ভার্জিল ফন ডাইক, অ্যালিসন বেকারের মতো পরীক্ষিত যোদ্ধাদের জায়গায় এই ম্যাচে নেমেছিলেন সিমোন মিনিওলেত, ডিভক অরিগি, ড্যানিয়েল স্টারিজ, আলবার্তো মোরেনোর মতো খেলোয়াড়েরা, যারা বলতে গেলে লিভারপুলের মূল একাদশে সুযোগই পান না। ওদিকে উলভারহ্যাম্পটন কোচ নুনো এসপিরিতো সান্তো নিজের একাদশ নিয়ে আবার ক্লপের মত এত পরীক্ষা-নিরীক্ষা করেননি। উলভসের হয়ে গত রাতে মাঠে নামা রাউল জিমেনেজ, হোয়াও মুতিনহো, ডিওগো জোতা, রুবেন নেভেস, কনর কোডি, উইলি বলি, রুবেন ভিনাগ্রে - এরা উলভসের শক্তিশালী একাদশেরই খেলোয়াড়। ফলে আনকোরা লিভারপুলকে হারানোর এই মোক্ষম সুযোগ হেলায় হারায়নি তারা। জিমেনেজ আর নেভেসের গোলই যথেষ্ট ছিল লিভারপুলকে এফএ কাপ থেকে বিদায় করে দেওয়ার জন্য। ওদিকে লিভারপুলের হয়ে সান্ত্বনাসূচক গোলটা করেছেন বেলজিয়ান স্ট্রাইকার অরিগি।
সব প্রতিযোগিতা মিলিয়ে এই মৌসুমে প্রথমবারের মতো টানা দুই ম্যাচ হারল লিভারপুল। গত সপ্তাহে লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষেও হেরেছে তারা। জয়ের ধারায় ফিরে আসার লক্ষ্যে সামনের শনিবারে লিগে ব্রাইটনের বিপক্ষে মাঠে নামছে তারা। ওদিকে লিভারপুলকে হারানোর আত্মবিশ্বাসকে পুঁজি করে এই শনিবারই লিগের দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির বিপক্ষে লড়তে নামবে উলভস।