পেরেরা বীরত্বের পর ০ রানে ৪ উইকেট!

অধিনায়ক মালিঙ্গার বিষাদ মুখই সব বলে দেয়। ওয়ানডে সিরিজে জয়ের মুখ দেখেনি শ্রীলঙ্কা ছবি: এএফপি
অধিনায়ক মালিঙ্গার বিষাদ মুখই সব বলে দেয়। ওয়ানডে সিরিজে জয়ের মুখ দেখেনি শ্রীলঙ্কা ছবি: এএফপি
নেলসনে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ১১৫ রানে হেরেছে শ্রীলঙ্কা


আবারও থিসারা পেরেরার একার বীরত্ব এবং এরপর শ্রীলঙ্কার হতাশার গল্প।

নেলসনে আজ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয়ের জন্য ৩৬৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমেছিল শ্রীলঙ্কা। ১৭.১ ওভারে শ্রীলঙ্কা ৪ উইকেটে ১১৭ রান তোলার পর উইকেটে আসেন থিসারা পেরেরা। ৬৩ বলে ৮০ রানের ইনিংস খেলে পেরেরা যখন আউট হলেন ৩৮.৩ ওভারে ৬ উইকেটে ২৪৪। হাতে ৪ উইকেট রেখে শ্রীলঙ্কা তখনো ৬৯ বলে ১২১ রানের দূরত্বে। লক্ষ্যটা কঠিন হলেও শেষ পর্যন্ত চেষ্টা করতে পারত লাসিথ মালিঙ্গার দল। কিন্তু সেটি না হয়ে ঘটেছে আশ্চর্য পতন!

২৪৪ রানে পেরেরা ফেরার পর শ্রীলঙ্কার বাকি পাঁচ ব্যাটসম্যান মিলে যোগ করতে পেরেছেন মাত্র ৫ রান। এর মধ্যে শেষ চার ব্যাটসম্যান আউট হয়েছেন দলের স্কোরবোর্ডে কোনো রান যোগ না করেই! অর্থাৎ ২৪৯ রানে শেষ চার ব্যাটসম্যান হারিয়ে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। ফার্গুসন আর রীতেন্দ্র সোধি মিলে ৪১তম ও ৪২তম ওভারে ভাগ করে নেন এই ৪ উইকেট। ৪১তম ওভারের দ্বিতীয় ডেলিভারিতে ফার্গুসন ওয়াইড দেওয়ার পর স্কোরবোর্ডে আর কোনো রান যোগ করতে পারেনি শ্রীলঙ্কা। কিন্তু পরের ৯টি ডেলিভারির মধ্যে বাকি ৪ উইকেট হারিয়ে অলআউট হয়ে যায় দলটি।

৩ ছক্কা ও ৭ চারে সাজানো পেরেরার ইনিংসটিই শ্রীলঙ্কা দলের মধ্যে সেরা। এ ছাড়া আর কোনো ব্যাটসম্যানই ফিফটির মুখ দেখেননি। এর আগে জোড়া সেঞ্চুরিতে ভর করে সাড়ে তিনশোর্ধ্ব সংগ্রহ পায় নিউজিল্যান্ড। ১৩১ বলে ১৩৭ রান করেন রস টেলর। অন্য প্রান্তে ৮০ বলে ১২৪ রানের ঝোড়ো ইনিংস খেলেন হেনরি নিকোলস। শেষ ম্যাচে ১১৫ রানের এই জয়ে তিন ম্যাচের সিরিজে শ্রীলঙ্কাকে ৩-০ ব্যবধানে ধবলধোলাই করল নিউজিল্যান্ড।