বেটিসের ঘরের ছেলে জেতালেন রিয়ালকে

নিজের শৈশবের দলকে হারানো গোল করে ক্ষমা চেয়ে নিচ্ছেন সেবায়োস। ছবি: এএফপি
নিজের শৈশবের দলকে হারানো গোল করে ক্ষমা চেয়ে নিচ্ছেন সেবায়োস। ছবি: এএফপি

তাঁর দলবদলে অনেক জল ঘোলা হয়েছিল। রিয়াল বেটিস ছেড়ে গত মৌসুমেই রিয়াল মাদ্রিদে এসেছেন দানি সেবায়োস। ক্লাব তাঁকে ছাড়তে রাজি হয়নি, মাদ্রিদ তাঁর রিলিজ ক্লজের চেয়েও বেশি অর্থ দিয়ে নিয়ে এসেছে। এ নিয়ে সেভিয়ার দলটির মধ্যে এখনো ক্ষোভ রয়েছে। দেড় বছর পর আবার সেই বেটিসের মাঠে নামার সুযোগ পেলেন সেবায়োস। আর নেমেই করলেন গোল। যে গোলে রিয়ালকে হারানোর স্বপ্নভঙ্গ হয়েছে বেটিসের। উল্টো বেটিসের মাঠ থেকে ২-১ ব্যবধানের জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ।

হুলেন লোপেতেগির বিদায়ের পর নতুন কোচ সোলারির অধীনে দলের প্রাণভোমরা ইসকো হয়ে পড়েছেন ব্রাত্য। তাঁর জায়গা নেওয়ার ক্ষমতা রাখা সেবায়োসের অবস্থাও তথৈবচ। গতকালের ম্যাচের আগে রিয়ালের ম্যাচ স্কোয়াড গড়াই কঠিন হয়ে পড়েছিল। সাতজন খেলোয়াড়ই চোটে! এমন অবস্থায় দল গড়ার সময়ও ইসকো-সেবায়োসের দিকে নজর পড়েনি সোলারির। দুই বছর পর তিন রক্ষণের দল নামিয়ে দিয়েছেন এই কোচ। সে সঙ্গে দুই ফুল ব্যাক কারভাহাল ও রেগুলিনকে উইংব্যাক হিসেবে খেলিয়েছেন। মদরিচ, কাসেমিরোর সঙ্গে মধ্যমাঠে ইসকো বা সেবায়োস নয়, জায়গা হয়েছে ফেডে ভালভার্দের। প্রথমার্ধে দুর্দান্ত খেলে অবশ্য এই ভালভার্দে কোচের আস্থার প্রতিদান দিয়েছেন।

প্রথমার্ধের অধিকাংশ সময় জুড়েই রিয়াল খেলায় প্রাধান্য বিস্তার করেছে। বল দখলে বেটিস এগিয়ে থাকলে গোলে শট নেওয়ায় এগিয়ে ছিল রিয়াল। ১৩ মিনিটে রিয়ালের প্রথম গোল অবশ্য কোনো ট্যাকটিকাল মাস্টার প্ল্যান থেকে আসেনি। প্রতিপক্ষের ডি-বক্সের সামনে বল পেয়ে বাঁ পায়ের দারুণ এক বাঁকানো শটে গোলরক্ষককে পরাস্ত করেছেন লুকা মদরিচ। ক্লাব বা জাতীয় দলের হয়ে মদরিচের এমন গোল নতুন কিছু নয়। শুধু একটি গোলের পর অন্য গোল করতে একটু বেশি বিরতি নিয়ে ফেলেন এই মিডফিল্ডার।

প্রথমার্ধের শেষভাগে খেলায় ফিরে আসে বেটিস। দ্বিতীয়ার্ধের শুরু থেকে তো রীতিমতো ছড়ি ঘুরিয়েছে তারা। প্রথমার্ধে শেষ মুহূর্তে হাতে চোট পাওয়া বেনজেমার অনুপস্থিতি এতে প্রভাব ফেলেছে। এর আগেই রিয়াল এগিয়ে যেতে পারত। দারুণ সুবিধাজনক জায়গায় বল পেয়েও সেটা নষ্ট করেছেন ভালভার্দে। ৬৭ মিনিটে সার্জিও কানালেসের গোলে ম্যাচে ফেরে তারা। যেভাবে খেলছিল, এগিয়ে যাওয়া ছিল সময়ের ব্যাপার। একপর্যায়ে বল দখলে ৭২-২৮ ব্যবধানে এগিয়ে ছিল তারা! ৭৪ মিনিটে রেগুলিনের বদলি হিসেবে মাঠে নামেন সেবায়োস। মাঠে নামার সময় স্বাগতিক সমর্থকের দুয়ো শুনতে হয়েছে তাঁকে। এ দুয়ো শুনতে শুনতেই ম্যাচের ভাগ্য গড়ে দিয়েছেন ৮৮ মিনিটে। ডি-বক্সের বাইরে কাসেমিরোর এনে দেওয়া ফ্রি-কিক নিয়েছেন এই মিডফিল্ডার। বেটিসের মানব দেয়ালের ফাঁক গলে বল জালে জড়িয়েই অবশ্য ক্ষমা চেয়ে নিয়েছেন দর্শকের কাছ থেকে। যে ক্লাবে বেড়ে উঠেছেন সেই ক্লাবের বিপক্ষে গোল করায় বাড়তি কোনো আনন্দ দেখাননি।