'অখ্যাত' এক ইভান্সই বিপিএলের প্রথম সেঞ্চুরিয়ান

বড় বড় তারকাদের পেছনে ফেলে ইভান্সই পেলেন প্রথম সেঞ্চুরি। ছবি: প্রথম আলো
বড় বড় তারকাদের পেছনে ফেলে ইভান্সই পেলেন প্রথম সেঞ্চুরি। ছবি: প্রথম আলো
>

বিপিএলের এবারের আসরের প্রথম সেঞ্চুরিটি এলো লরি ইভান্সের ব্যাট থেকে। ইংলিশ এই ক্রিকেটারের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে খেলা হয়নি।

এবারের বিপিএলে খেলতে এসেছেন কত বড় বড় সব তারকা! স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নাররা খেলে চলেও গেছেন। এখনো আছেন এবি ডি ভিলিয়ার্স, ক্রিস গেইল, অ্যালেক্স হেলসরা। তারা পারেননি, পারেননি বাংলাদেশি তারকাদের কেউই। বাজিমাত করলেন লরি ইভান্স নামের আপাত ‘অখ্যাত’ এক ক্রিকেটার। বিপিএলের ষষ্ঠ সংস্করণের প্রথম সেঞ্চুরিটি কিনা এলো এই ইংলিশ ক্রিকেটারের কাছ থেকে!

আজকের আগে পর্যন্ত বিপিএলে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল সিলেট সিক্সার্সের সাব্বির রহমানের। এই তো শনিবার সিলেট পর্বের শেষ দিনে রংপুরের বিপক্ষে দারুণ ইনিংসটি দিয়ে ফর্মে ফিরেছেন বাংলাদেশের এই টি-টোয়েন্টি বিশেষজ্ঞ। কিন্তু সবার ওপরে নিজেকে বেশি দিন রাখতে পারলেন না। ইভান্সের দারুণ এক সেঞ্চুরির কাছে জায়গা হারালেন সাব্বির।

রাজশাহী কিংসের হয়ে আজ মিরপুরে কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে ইভান্স ৬২ বলে ১০৪ রানের ইনিংসটি খেলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। মজার ব্যাপার হচ্ছে, টি-টোয়েন্টি ক্যারিয়ারে এটিই ইভান্সের প্রথম সেঞ্চুরি! প্রথমে ব্যাটিং করে রাজশাহীর ইনিংস যখন পথ হারিয়েছে, স্কোরবোর্ড ২৮ রান তুলতেই সাজঘরে ফিরেছেন শাহরিয়ার নাফীস, মেহেদী হাসান মিরাজ আর মার্শাল আইয়ুব, ঠিক তখনই জ্বলে উঠলেন ইভান্স। রায়ান টেন ডেসকাটকে সঙ্গে নিয়ে। বিপিএলে যিনি কিছুতেই নিজেকে মেলে ধরতে পারছিলেন না, সেই ইভান্সই আজ রাজশাহীর পথ প্রদর্শক! ৯টি চার আর ৬টি ছক্কায় মাতিয়েছেন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের গ্যালারি। খুব বেশি দর্শক তাঁর এই ইনিংসটি দেখতে মাঠে ছিলেন না। কিন্তু যারা ছিলেন, তারা নিজেদের ভাগ্যবান ভাবতেই পারেন।

টেন ডেসকাটের সঙ্গে চতুর্থ উইকেটে গড়েছেন ১৪৮ রানের জুটি। এটি চতুর্থ উইকেট জুটিতে বিপিএলের রেকর্ড। ডাচ ক্রিকেটার ডেসকাট অপরাজিত ছিলেন ৪১ বলে ৫৯ রান করে। তাঁর ইনিংসে ছিল ২টি চার ও ৩ ছক্কা।

ইভান্স নামটি খুব পরিচিত নয় বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মধ্যে। ৩১ বছর বয়সী এই ইংলিশ ক্রিকেটারের এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলার ভাগ্য হয়নি। খেলেছেন ডারহাম, সারে আর ওয়ারউইকশায়ারের মতো কাউন্টি দলগুলিতে। ইংলিশ ক্রিকেট বোর্ডের একটি এক্সিলেন্স একাদশে প্রতিনিধিত্ব করেছিলেন। খেলেছেন মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব বা এমসিসির হয়েও। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে বিপিএল ছাড়া আফগান প্রিমিয়ার লিগের বাইরে তাঁর খেলার অভিজ্ঞতা নেই। অখ্যাত এই ক্রিকেটারই আজ রাজত্ব করলেন শেরেবাংলার মাঠে।

ইভান্স পথ দেখিয়েছেন, সেই দেখানো পথ অনুসরণ করে বড় তারকারা কী করেন দেখার বিষয় এখন এটিই।