প্রতিশোধ নিল রাজশাহী

ইভান্স ও ডেসকাটের জুটিটাই ম্যাচের ভাগ্য লিখে দিয়েছে। ছবি: প্রথম আলো
ইভান্স ও ডেসকাটের জুটিটাই ম্যাচের ভাগ্য লিখে দিয়েছে। ছবি: প্রথম আলো

ম্যাচটা শেষদিকে এমন একপেশে রূপ নেবে কে জানত? ১৬ ওভার শেষেও কে জিতবে এ নিয়ে প্রশ্ন ছিল। সে ম্যাচটাই অনায়াসে জিতে নিল রাজশাহী কিংস। মোস্তাফিজুর রহমান ও কামরুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ের কোনো জবাব ছিল না কুমিল্লা ভিক্টোরিয়ানসের কাছে। ১০ বল আগে অলআউট হয়ে ৩৮ রানে হেরে গেছে কুমিল্লা। লরি ইভান্সের এক দুর্দান্ত সেঞ্চুরির পর দুই পেসারের দারুণ বোলিংই জিতিয়েছে রাজশাহীকে।

এর আগে মুহূর্তে মুহূর্তে রং বদলেছে ম্যাচের। প্রথম ওভারে মাত্র ১ রান দিয়েছিলেন কামরুল। প্রথম ধাক্কাও তাঁর। ১৭৬ তাড়া করার মতো উপযুক্ত রানরেট দেখা যাচ্ছিল না কুমিল্লার মাঝে। এনামুল হক ও সামসুর রহমানও রানের গতি বাড়াতে গিয়ে ১০ ওভারেই ফিরেছেন। এরপরই ইমরুল কায়েস ও লিয়াম ডসনের আগ্রাসী রূপে হঠাৎ করেই সুবিধাজনক অবস্থানে চলে এসেছিল কুমিল্লা। ১৪তম ওভারে এসে আবার ম্যাচের নাটাই রাজশাহীর কাছে। কায়েস আহমেদের টানা দুই বাজে বলে উইকেট দিয়ে ফিরেছেন ইমরুল ও থিসারা পেরেরা। পরের ওভারে মোস্তাফিজের বলের ধাঁধায় হতবুদ্ধ হয়ে পড়েছিলেন শহীদ আফ্রিদিরা।

কিন্তু ১৬তম ওভারে আবারও ম্যাচে ফিরল কুমিল্লা। টানা দুই ছক্কা ও এক চারে সে ওভারে এল ১৮ রানে। ৫ ওভারে ৬৩ রানের কঠিন লক্ষ্যটা ৪ ওভারে ৪৫-এ নেমে এল। ১৭তম ওভারে আবার এলেন মোস্তাফিজ। তাঁর বল কোনোভাবেই বুঝে উঠতে পারছিলেন না আফ্রিদি। সরে, এগিয়ে এসে, দাঁড়িয়ে—নানা ভাবেই খেলার চেষ্টা করলেন কিন্তু ব্যাটে বলের ছোঁয়াটাও দিতে পারছিলেন না। চতুর্থ ও পঞ্চম বলে ব্যাটের ছোঁয়াটা পেলেন কিন্তু পেলেন মাত্র ১ রান। আম্পায়ারের দেওয়া প্রশ্নবিদ্ধ এক ওয়াইডসহ এ ওভার থেকে এসেছে তিন রান! মোস্তাফিজের ৯ বল খেলে আফ্রিদি পেয়েছেন মাত্র ২ রান!

এমন চাপে পড়া আফ্রিদি (১৯) পরের ওভারের প্রথম বলেই আউট। কামরুল ইসলামের নামে উইকেট লেখা থাকবে, তবে সেটা ইয়ংকারকে দিয়ে দিতে পারলেই ভালো হতো। ডিপ মিড উইকেটে অবিশ্বাস্য এক ক্যাচ ধরেছেন এই দক্ষিণ আফ্রিকান। এক বল বিরতি দিয়েই আউট ডসনও (১৭)। ম্যাচ ঘিরে সব উত্তেজনা তখনই শেষ। লক্ষ্যটা ৪১ রান দূরে বলেই শুধু নয়, মোস্তাফিজের আরও এক ওভার বাকি আছে বলে। মোহাম্মদ সাইফউদ্দিনের অত দেরি সইল না। পরের বলেই ক্যাচ দিয়ে বিদায় নিলেন তিনিও, গোল্ডেন ডাক নিয়ে! ৪ বলে ৩ উইকেট পেয়েছেন কামরুল।

মেহেদী হাসানকে ফিরিয়ে দিয়ে নিজের দারুণ বোলিংয়ের একমাত্র পুরস্কার পেয়েছেন মোস্তাফিজ। ৩.২ ওভারে ৮ রান দিয়ে ১ উইকেট মোস্তাফিজের। ৩ ওভারে ১০ রান দিয়ে ৪ উইকেট পেয়েছেন কামরুল।

গতকাল মার্শাল আইয়ুব বলেছিলেন, এ ম্যাচ জিতে প্রথম পর্বের হারের প্রতিশোধ নিতে চান তাঁরা। কথা রেখেছে রাজশাহী।