শান্ত 'একটু' অশান্ত, খুলনাও পায়নি দুই শ

ফিফটি না পেলেও ভালো ব্যাট করেছেন শান্ত। ছবি: প্রথম আলো
ফিফটি না পেলেও ভালো ব্যাট করেছেন শান্ত। ছবি: প্রথম আলো
>রংপুর রাইডার্সের বিপক্ষে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৮১ রান তুলেছে খুলনা টাইটানস

ভবিষ্যৎ প্রজন্মের চোখে দেখা হয় তাঁকে। সবশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জাত চিনিয়েছেন নিজের। ইমার্জিং এশিয়া কাপেও ছিলেন সফল। ঢাকা লিগেও নিয়মিত পারফরমার। অনেকেই বলেছেন তামিম ইকবালের উত্তরসূরি। আর তাই ১৯ বছর বয়সেই হয়েছে আন্তর্জাতিক অভিষেক। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনে তাঁর ব্যাট থেকে সেভাবে রান পায়নি বাংলাদেশ। এই রানখরা অব্যাহত ছিল বিপিএলেও। ১, ১৩, ৬, ১১, ১—এই হলো বিপিএলে শেষ পাঁচ ম্যাচে নাজমুল হোসেন শান্তর স্কোর। এমন নির্বিকার নিস্তরঙ্গ শান্ত আজ হঠাৎ করেই ‘একটু’ অশান্ত!

আগের দুই ম্যাচে বড় স্কোর গড়েও জয়ের মুখ দেখেনি খুলনা টাইটানস। আজ টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে দলটি। ৪ ওভার শেষে রান মাত্র ২৯, ফিরে গেছেন দুই ওপেনার জুনায়েদ সিদ্দিক (১৩) ও আল আমিন (৪)। চতুর্থ ওভারে শেষ বলে ফরহাদ রেজা জুনায়েদকে তুলে নিলে ব্যাটিংয়ে নামেন শান্ত। এখান থেকে তিনি গড়েছেন দলের বড় সংগ্রহের ভিত। শান্তর ৪৮ রানের ইনিংসে ভর করে ৬ উইকেটে ১৮১ রান তুলেছে খুলনা।

আগের ম্যাচে ফিফটি করা খুলনা অধিনায়ক মাহমুদউল্লাহ ভালো সঙ্গ দিয়েছেন শান্তকে। ২০ বলে ৩২ রান করা জিম্বাবুয়ের ব্রেন্ডন টেলরকে ৯.১ ওভারে তুলে নেন রংপুরের স্পিনার ক্রিস গেইল। মাহমুদউল্লাহ-শান্ত এখান থেকে গড়েছেন ৩৪ বলে ৫৬ রানের জুটি। এবার বিপিএলে নিজের প্রথম ফিফটির সুবাস পাচ্ছিলেন শান্ত। কিন্তু ১৬তম ওভারে পর পর দুই বলে এই দুই ‘সেট’ ব্যাটসম্যানকে ফিরিয়ে টাইটানসদের বড় ধাক্কা দেন ফরহাদ।

টেলর ফেরার পর নেমে ২০ বলে ২৯ রান করেছেন মাহমুদউল্লাহ। ওই ওভারের দ্বিতীয় বলে তাঁকে তুলে নেন ফরহাদ। পরের বলে নাজমুলকে ফিরিয়ে হ্যাটট্রিকের সুযোগ সৃষ্টি করেছিলেন রংপুরের এই পেসার। হয়নি। তবে খুলনাও এরপর দলীয় স্কোর প্রত্যাশামতো অতটা বড় করতে পারেনি। ৩৫ বলে শান্তর খেলা ৪৮ রানের ইনিংসটি তাই শান্তর জন্য যেমন ফিফটি না পাওয়ার আক্ষেপ, তেমনি তাঁর গড়ে দেওয়া ভিতকে কাজে লাগিয়ে দুই শ টপকে না যাওয়ার হতাশা থাকবে খুলনার শেষের দিকের ব্যাটসম্যানদের।

৩ ছক্কা আর ২ চারে ইনিংসটি সাজান শান্ত। মাহমুদউল্লার সঙ্গে তিনি যতক্ষণ উইকেটে ছিলেন ওভারপ্রতি ন্যূনতম আট-সাড়ে আট করে রান রেট ছিল খুলনার। দুজন আউট হওয়ার পর ১৬তম ওভার শেষে খুলনার স্কোর ৫ উইকেটে ১৩৫। শেষ চার ওভারে ৪৬ রান তুলতে পেরেছে খুলনা। এর মধ্যে শেষ দুই ওভারেই এসেছে ৩০ রান। অপরাজিত ডেভিড ভিসে (৩৫*) ও ইয়াসির শাহ (৫*) আরেকটু হাত খুলতে পারলে দুই শ টপকে যেত খুলনা।