ধাওয়ান কোহলির পরে তবে লারার পাশে

ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছুঁলেন ধাওয়ান। ছবি: এএফপি
ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক ছুঁলেন ধাওয়ান। ছবি: এএফপি
>নিউজিল্যান্ডের বিপক্ষে কাল প্রথম ওয়ানডেতে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন শিখর ধাওয়ান

নিউজিল্যান্ড সফরে প্রথম ম্যাচেই রেকর্ড বইয়ে নাম লেখালেন শিখর ধাওয়ান। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ৫ হাজার রান করা ভারতীয়দের মধ্যে তিনি এখন দ্বিতীয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে এই খেরোখাতায় নাম লেখান ভারতীয় ওপেনার। অবশ্য বিরাট কোহলিকে তিনি ধরতে পারেননি।

নেপিয়ারে প্রথম ওয়ানডের আগে ৫ হাজার রানের মাইলফলক থেকে মাত্র ১০ রান দূরে ছিলেন ধাওয়ান। নিউজিল্যান্ডের ১৫৬ রান তাড়া করতে নেমে ষষ্ঠ ওভারেই মাইলফলকটি ছুঁয়ে ফেলেন তিনি। ম্যাচ প্রতি পঁয়তাল্লিশেরও বেশি গড়ে মাইলফলকটি ছুঁলেন তিনি। যদিও একটুর জন্য ধরতে পারেননি বিরাট কোহলিকে। ভারতীয় অধিনায়ক ৫ হাজার রানের কোটা ছুঁয়েছিলেন ১১৪তম ইনিংসে—যা ভারতীয়দের মধ্যে দ্রুততম।

তবে ধাওয়ান যে শুধু ভারতীয়দের মধ্যেই দ্বিতীয় তা নয়, সব মিলিয়ে যৌথভাবে চতুর্থ। তাঁর আগে আছেন শুধু হাশিম আমলা (১০১ ম্যাচ), ভিভ রিচার্ডস(১১৪) ও কোহলি(১১৪)। আর ধাওয়ান এই রেকর্ড ভাগ করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারার সঙ্গে। লারাও ৫ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন ধাওয়ানের মতোই ১১৮তম ইনিংসে এসে। আবার বাঁ হাতি ব্যাটসম্যান হিসেবে ধাওয়ান ও লারা ৫ হাজার রান করায় দ্রুততম। এই পথে তাঁরা পেছনে ফেলেছেন সৌরভ গাঙ্গুলি ও গ্রায়াম স্মিথকে।