তাসমানের এপার-ওপার জয় কোহলিদের

ফিফটি তুলে নিয়েছেন রোহিত শর্মা। ছবি: এএফপি
ফিফটি তুলে নিয়েছেন রোহিত শর্মা। ছবি: এএফপি
>দুই ম্যাচ হাতে রেখেই নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতল ভারত

তাসমান সাগরপারের দুই দেশ। এই দুই দেশের এপার-ওপার দুই পার-ই জিতল ভারত।

চলতি মাসের মাঝামাঝিতে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিউজিল্যান্ডে তাঁবু খাটিয়েছে বিরাট কোহলির দল। তাসমান সাগরের ওপারের দেশে ওয়ানডে সিরিজ জেতার পর কোহলিদের লক্ষ্য ছিল এপারও জয় করা। মাউন্ট মঙ্গানুইতে আজ সেই জয়ের দেখা পেল ভারত। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে সফরকারিরা। সিরিজের প্রথম তিন ম্যাচ জিতে কোহলিদের সামনে এখন ধবলধোলাইয়ের লক্ষ্য।

আগের দুটি ম্যাচে স্রেফ নিঃশর্ত আত্মসমর্পণ করেছিল নিউজিল্যান্ড। আজ সিরিজ বাঁচানোর পরীক্ষায় তবু কিছুটা লড়াই করেছে স্বাগতিকরা। রস টেলরের ৯৩ ও টম লাথামের ৫১ রানে ২৪৩ রান তুলতে পারে নিউজিল্যান্ড। মোহাম্মদ শামি (৩/৪১), ভুবনেশ্বর কুমার (২/৪৬), হার্দিক পাণ্ডিয়াদের (২/৪৫) দারুণ বোলিংয়ে মাঝারি সংগ্রহেই থেমেছে নিউজিল্যান্ডের ইনিংস। রোহিত-কোহলিরা এ সাদামাটা লক্ষ্য তাড়া করেছেন ৪২ বল হাতে রেখে। রোহিতের ৬২, অধিনায়ক কোহলির ৬০ রানে ভর করে খুব সহজেই জয় তুলে নেয় ভারত।

অথচ গত বিশ্বকাপের পর থেকে হার-জিতের অনুপাতে এই নিউজিল্যান্ডই তাঁদের ঘরের মাঠে ছিল সেরা দল। কিন্তু কোহলির দুর্দমনীয় ভারত তাঁদের মাটিতেও সিরিজ জিতে বুঝিয়ে দিলেন এবার তাঁরা তাসমান সাগরের দুই পারই জিততে এসেছিলেন। ঘরের মাঠে নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজের প্রথম তিন ম্যাচ সর্বশেষ হেরেছিল ২০১২ সালে। বোঝাই যাচ্ছে, পুরো শক্তির দল নিয়েও ভারতের বিপক্ষে পেরে না ওঠার কারণ একটাই—কোহলির এই ভারত সত্যিই অসাধারণ।

সেটি কতটা তা এই পরিসংখ্যানেই পরিষ্কার—প্রতিপক্ষের মাঠে সর্বশেষ ৭টি দ্বিপক্ষীয় সিরিজের মধ্যে ৬টি-ই জিতেছে ভারত। আর ২০১৭ সালে চ্যাম্পিয়নস ট্রফির পর ১১টি ওয়ানডে সিরিজের মধ্যে মাত্র একটিতে হেরেছে দলটি। মজার বিষয়, অস্ট্রেলিয়া তাও শেষ ম্যাচ পর্যন্ত সিরিজ টিকিয়ে রেখেছিল। কিন্তু নিউজিল্যান্ড অত জটিল সমীকরণে (!) যায়নি। নির্ভেজাল আত্মসমর্পণ করেছে দুই ম্যাচ হাতে রেখেই।