'ইতিহাসের প্রথম' জিতে বাংলাদেশের যুবাদের ইতিহাস

যুব আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড। ফাইল ছবি
যুব আন্তর্জাতিক টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি বাংলাদেশ-ইংল্যান্ড। ফাইল ছবি
>ইতিহাসের প্রথম যুব আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলল বাংলাদেশ, তাতে ইংল্যান্ডকে হারিয়ে জয়ও তুলে নিল

ইতিহাসের প্রথম যুব আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ জিতল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। কাল কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ইংল্যান্ড যুব দলকে ৭ উইকেটে হারিয়েছে আকবর আলীর দল।

সকালে টস জিতে আগে ব্যাট করে খুব একটা সুবিধা করতে পারেনি সফরকারী দল। ডানহাতি পেসার তানজিম সাকিব ও অফ স্পিনার শামীম হোসেনের ধাক্কায় ৩৬ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে ইংলিশ তরুণেরা। সেই ধাক্কা আর সামলে ওঠার সুযোগ দেয়নি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। শুরুর চাপে পথ হারানো ইংল্যান্ড ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে তোলেন ১২০ রান। তানজিম ৩০ রানে ৪ উইকেট নেন। ইংলিশদের মধ্য সর্বোচ্চ ৩৪ রান জর্জ হিলের।

রান তাড়ায় দারুণ শুরু করেন দুই ওপেনার তানজিদ তামিম ও মাহমুদুল হাসান। দুজনের ৫০ রানের জুটি ভাঙে তানজিদ ২৮ রান করে আউট হলে। দ্বিতীয় উইকেটে পারভেজ হোসেনকে নিয়ে ৪৬ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছে নিয়ে গিয়ে আউট হন মাহমুদ (৪৪)। ৩৩ রান করা পারভেজ আউট হন জয় থেকে মাত্র ৬ রানের দূরত্বে, ১৯তম ওভারে। তবে অধিনায়ক আকবর আলী নেমেই দুটি চার মেরে দলের জয় নিশ্চিত করেন।

সিরিজের একমাত্র টি-টোয়েন্টি জয় থেকে অনুপ্রেরণা নিয়ে কাল থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। অধিনায়ক আকবর আলী বলেছেন, ‘এই জয় আমাদের ওয়ানডে সিরিজের জন্য আত্মবিশ্বাস জোগাবে। সিরিজ জয়ের ব্যাপারে আমরা আশাবাদী। তবে জয়ের চেয়ে আমরা সিরিজজুড়ে পদ্ধতিটা ঠিকঠাক রাখতে চাই। সেটা ঠিক থাকলে জয় আপনা-আপনি চলে আসবে।’