'ভাতিজা কোটা'র জবাব দিলেন ইমাম

সিরিজটা দারুণ কাটছে ইমামের। ছবি: এএফপি
সিরিজটা দারুণ কাটছে ইমামের। ছবি: এএফপি

২০১৭ সালে অভিষেক। এখন পর্যন্ত ২০ ওয়ানডেতে ৬৩-র ওপর গড়ে করেছেন ১০৮২ রান। যার মধ্যে আছে পাঁচটি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরি। এক বছর ধরে দলে খেলছেন নিয়মিত। তারপরও পাকিস্তানের ওপেনার ইমাম উল হককে শুনতে হয় বিভিন্ন নেতিবাচক মন্তব্য। আর সেগুলোর জবাব খেলা দিয়েই দিয়েছেন এই ব্যাটসম্যান।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে। ম্যাচের ৪২তম ওভারের দ্বিতীয় বলে তাবরিজ শামসির বলে ১ রান নিয়ে পৌঁছে যান ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরিতে। আর তার পরই নিজের হেলমেট খুলে উদযাপন করার সময় কাকে যেন চুপ থাকার ইশারা করেন। নিউজিল্যান্ডের ধারাভাষ্যকার মাইক হেইসম্যান ম্যাচ শেষে জানতে চেয়েছিলেন, কী বোঝাতে চেয়েছিলেন? ইমাম তখন বলেন, ‘সেই উদ্‌যাপনটা ছিল আমার দলের থাকা ও অন্যান্য বিষয় নিয়ে যাঁরা কড়া কথা বলেন, তাঁদের উদ্দেশে। আমি প্রধান নির্বাচকের ভাতিজা। গত বছরগুলো ধরে যাঁরা আমার সমালোচনা করে আসছেন, সংবাদমাধ্যম এবং দর্শক, আমি তাঁদের ধন্যবাদ দিতে চাই। এই সফলতা তাঁদের জন্যই সম্ভব হয়েছে।’

স্বজনপ্রীতির কারণে দলে সুযোগ হয় ইমামের, এমন কথা বেশ কয়েকবার শুনতে হয়েছে এই ওপেনারকে। সেই তালিকায় ছিলেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটাররাও। অথচ শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় পাকিস্তানি ক্রিকেটার হিসেবে অভিষেক ম্যাচেই করছিলেন সেঞ্চুরি। এ ছাড়াও দ্রুত হাজার রান তোলার তালিকাতেও পাকিস্তানিদের মধ্যে দ্বিতীয় তিনি। তার পরও ইমাম মন জুগিয়ে চলতে পারেননি। ইমামের বাকি সেঞ্চুরিগুলো যে জিম্বাবুয়ের বিপক্ষে। দুর্বল দলের সঙ্গেই ভালো খেলেন, এমন কথাও শুনতে হয়েছিল।

এবার দক্ষিণ আফ্রিকা সফরে এসব কথারই যেন জবাব দিচ্ছেন এই ওপেনার। চার ওয়ানডেতে এরই মধ্যে একটি সেঞ্চুরি, একটি ৮০, একটি সত্তরের ঘরের ইনিংস খেলেছেন। এবার বাকিদের পাওনা বুঝিয়ে দেওয়ার পালা! এই সিরিজে এরই মধ্যে ২৬৩ রান তাঁর নামের পাশে। দুইয়ে থাকা হাশিম আমলার চেয়ে ৬৩ রান বেশি।

ইমাম অনুপ্রেরণার জন্য তামিম ইকবালের দিকেও তাকাতে পারেন। প্রায় একই অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হয়েছিল বাংলাদেশের ওপেনারকে। তামিমও একবার ‘বকবক অনেক হলো, এবার চুপ করো’ ভঙ্গিতে উদ্‌যাপন করেছিলেন। নিন্দুকদের আসল জবাব ব্যাটেই দিতে হয়, সেটি বুঝিয়ে দিয়ে তামিম তিন ফরম্যাটেই এখন বাংলাদেশের এক নম্বর ব্যাটসম্যান।