সিরিজ জয়ের আনন্দের মধ্যে ভারতীয় ক্রিকেটারের ওপর নিষেধাজ্ঞা

বোলিং নিষেধাজ্ঞা জারি হয়েছে আম্বতি রায়ডুর ওপর। ছবি: এএফপি
বোলিং নিষেধাজ্ঞা জারি হয়েছে আম্বতি রায়ডুর ওপর। ছবি: এএফপি
>১৩ জানুয়ারি সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে রায়ডু অবৈধ বোলিং অ্যাকশনের জন্য অভিযুক্ত হন। ১৪ দিনের মধ্যে পরীক্ষা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু না দেওয়ায় রায়ডুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে আইসিসি।

নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডকে টানা তিন ম্যাচ হারিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ জয় করেছে ভারত। দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় করে স্বাভাবিকভাবে উচ্ছ্বাসে ভাসছে ভারতীয় ক্রিকেট দল। কিন্তু বিরাট কোহলির সুখের সংসারে হানা দিয়েছে একটি দুঃসংবাদ। আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা জারি হয়েছে আম্বতি রায়ডুর ওপর।

১৩ জানুয়ারি সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে দুই ওভার বল করেছিলেন রায়ডু। ম্যাচের পর অবৈধ বোলিং অ্যাকশনের জন্য অভিযুক্ত হন তিনি। ১৪ দিনের মধ্যে পরীক্ষা দেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু রায়ডু তা না দেওয়ায় কড়া সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। যত দিন না পরীক্ষা দিয়ে অ্যাকশনের বৈধতা প্রমাণ করবেন, তত দিন পর্যন্ত নিষেধাজ্ঞা জারি থাকবে ভারতীয় এই বোলারের।

আজ আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘নির্দিষ্ট ১৪ দিনের মধ্যে সংশ্লিষ্ট ক্রিকেটার বোলিং অ্যাকশনের পরীক্ষা দেননি। তাই আইসিসির নিয়মবিধির ৪.২ ধারা অনুযায়ী বোলিং থেকে সাসপেন্ড করা হয়েছে। যত দিন না পরীক্ষা দেওয়া হবে, তত দিন এই নিষেধাজ্ঞা জারি থাকবে।’

তবে এই নিয়ে বোধ হয় খুব বেশি মাথা ঘামাতে হবে না রায়ডুকে। কারণ বল হাতে না নিলেও তাঁর চলছে। ব্যাট হাতেই প্রমাণ করে যাচ্ছেন ভারতীয় দলে টিকে থাকার টিকিট। আজ সিরিজজয়ী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৪০ রানে অপরাজিত ছিলেন। ৪২ বলের ইনিংসে ছিল পাঁচটি চার ও একটি ছয়। চলতি ওয়ানডে সিরিজের তিন ম্যাচে তাঁর ব্যাটে এসেছে মোট ১০০ রান।