১৪ ম্যাচে ২৫৭ গোল!

গোল বন্যা বইয়ে দিচ্ছে এ দলটি। ফাইল ছবি
গোল বন্যা বইয়ে দিচ্ছে এ দলটি। ফাইল ছবি
>

ফুটবলে সময়ে সময়ে অনেক দলকেই দেখা গিয়েছে ভয়ংকর রূপে। যাদের কাছে পাত্তা পায়নি অন্য দল। কিন্তু খেলতে নামলেই ২৮ গোল, ৩২ গোল করার কথা শুনেছেন কখনো! বেনফিকার নারী দলের কাছে কিন্তু এটা মামুলি ঘটনা।

লিগ মৌসুমে এখনো পর্যন্ত অপরাজিত। শুধু অপরাজিত বললে ভুল হবে, লিগের ১৪ ম্যাচে জয় পেয়েছে সব কটিতেই। এই ১৪ ম্যাচে গোল করে ২৫৭টি। ১৪ ম্যাচ একবারও গোল রক্ষককে জাল থেকে বল কুড়িয়ে আনতে হয়নি। ম্যাচ শেষে রক্ষণের কোনো ভুলের কথা বলতে হয়নি কোচকে। পর্তুগালের নারীদের দ্বিতীয় বিভাগে বেনফিকা দলকে থামানোই যাচ্ছে না কোনোভাবে।

পর্তুগালের সবচেয়ে সফল ক্লাব হিসেবে বিবেচনা করা হয় বেনফিকাকে। রেকর্ড ৩৬ বার লিগ শিরোপা ছাড়াও আছে ২টি ইউরোপিয়ান কাপ জেতার অভিজ্ঞতা। তাদের নারী দলও খুব ভালো করবে এমনটাই ধারণা করা হচ্ছিল। তাই বলে এত ভালো! লিগের প্রথম ম্যাচে পন্তে দে ফ্রিলাসের বিপক্ষে ২৮-০ গোলে জয় দিয়ে শুরু হয় তাদের মৌসুম। লিগে দুইয়ে যাদের অবস্থান, সেই স্পোর্টিংকে তারা হারিয়েছে ১০-০ ব্যবধানে।

সব দলই অসহায় আত্মসমর্পণ করেছে এই দলের কাছে। তবে বেনফিকার এই দলটি কত ভয়ংকর হতে পারে সেটি সবচেয়ে কাছ থেকে দেখেছে লেগো। এই দলকে বেনফিকা হারিয়েছে ৩২-০ গোলে। লিগ ও কাপ সব মিলিয়ে তাদের গোল সংখ্যা ৩০০ এর ওপরে।

লিগে সর্বেসর্বা এই দল আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে গত বছরের জুলাইয়ে। যেহেতু শুরুতেই কোনো ক্লাবকে প্রথম বিভাগের ফুটবলে সুযোগ দেওয়া হয় না তাই দ্বিতীয় বিভাগেই নাম লেখাতে হয়েছে তাদের। আর এই সাফল্য এসেছে যার অধীনে তিনি জোয়াও মারকেজ, বেনফিকার নারীদলের কোচ। প্রথম বিভাগে ব্রাগা লিগে দ্বিতীয় হয়েছিল এই মারকেজেরর অধীনে। গত বছর তাই দলের দায়িত্ব তাঁর হাতে তুলে দেয় বেনফিকা।

বেনফিকার এই দলে খেলছে বেশ কজন আন্তর্জাতিক নারী ফুটবলে খেলা ফুটবলার। বর্তমান ব্রাজিল দলের তিন নারী ফুটবলারকেও দলে ভেড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে পর্তুগিজ ক্লাবটি। মারকেজ জানিয়েছেন, ‘আমাদের লক্ষ্য, বিশ্বের যেকোনো দলের দলের বিপক্ষে খেলার যোগ্যতা অর্জন করা। বেনফিকা দলটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত শক্তিশালী দল হতে চায়। আর সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। ’

বেনফিকার এই নারী দলকে এখনো অবশ্য অনেক পথ পাড়ি দিতে হবে। প্রথম বিভাগে উন্নীত হওয়ার পরই তো শুরু হবে মূল প্রতিযোগিতা। তবে এই দল এখন পর্যন্ত যা করে দেখিয়েছে, ক্লাবের সমর্থকদের এর চেয়ে বেশি চাওয়া কী হতে পারে!