ইতিহাস গড়তে গিয়ে এ কোন ভারত!

ব্যাটিং বিপর্যয়ের জন্য এক শ তোলার আগেই গুটিয়ে গেছে ভারত। ছবি: এএফপি
ব্যাটিং বিপর্যয়ের জন্য এক শ তোলার আগেই গুটিয়ে গেছে ভারত। ছবি: এএফপি
>স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থ ওয়ানডেতে মাত্র ৯২ রানে গুটিয়ে গেছে ভারত। এই ম্যাচে ভারতের জয় পাওয়া প্রায় অসম্ভব ব্যাপার। তবে জিতলে ইতিহাস গড়বে ভারতীয় দল

তাসমান সাগরপারের দুই দেশ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। চলতি মাসের মাঝামাঝিতে অস্ট্রেলিয়ার মাটিতে ওয়ানডে সিরিজ জিতে নিউজিল্যান্ডে তাঁবু খাটিয়েছে ভারত। তাসমান সাগরের ওপারের দেশে ওয়ানডে সিরিজ জেতার পর কোহলিদের লক্ষ্য ছিল এপারও জয় করা। মাউন্ট মঙ্গানুইতে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ৩-০ তে সিরিজ নিজেদের করে নিয়েছে। ৩-০ থেকে সিরিজটা আজ হ্যামিল্টনে ৪-০ করার লক্ষ্যে আগে ব্যাটিংয়ে নেমেছিল ভারত। কিন্তু ট্রেন্ট বোল্টের আগুনঝরা বোলিংয়ে কোহলির দল গুটিয়ে গেছে মাত্র ৯২ রানে!

২১ রানে ৫ উইকেট নেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। ভারতের ইনিংসে কোনো ফিফটি নেই। এমনকি কেউ ন্যূনতম ২০ রানের ইনিংসও খেলতে পারেননি। দশ নম্বরে ব্যাটিংয়ে নেমে সর্বোচ্চ ১৮ রানে অপরাজিত ছিলেন যুজবেন্দ্র চাহাল। ভারতের জন্য এই ম্যাচ জেতা দুঃসাধ্য ব্যাপার। তবে জিতলে ৫২ বছরের ইতিহাসে নাম লেখাবে বর্তমান ভারতীয় দল। কারণ নিউজিল্যান্ডে কখনোই ভারত এত বড় ব্যবধানে এর আগে সিরিজ জেতেনি। তবে সেটি না হওয়ার সম্ভাবনাই বেশি।

১৯৬৭ সালে প্রথমবারের মতো নিউজিল্যান্ড সফর করে ভারত। ৫২ বছরের ইতিহাসে টেস্ট, ওয়ানডে বা টি টোয়েন্টি কোনো সংস্করণেই ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারাতে পারেনি ভারত।