রিয়াল কিংবদন্তিদের কাতারে বেনজেমা

রিয়াল ক্যারিয়ারে কিংবদন্তিদের কাতারে নিয়ে গেছেন বেনজেমা। ছবি: টুইটার
রিয়াল ক্যারিয়ারে কিংবদন্তিদের কাতারে নিয়ে গেছেন বেনজেমা। ছবি: টুইটার
>গত রাতে কোপা ডেল রে এর ম্যাচে জিরোনার বিপক্ষে জোড়া গোল করে রিয়াল মাদ্রিদের হয়ে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ছয়ে উঠে এসেছেন ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা

যারা রিয়াল মাদ্রিদ সমর্থন করেন, বা যারা বেশ ভালোভাবে ফুটবল অনুসরণ করেন, তারা জানবেন রিয়াল মাদ্রিদের ইতিহাসে হুগো সানচেজ, পাকো জেন্টো বা এমিলিও বুত্রাগুয়েনোদের গুরুত্ব কত। এসব কিংবদন্তিদের কাল রাতে পেছনে ফেলেছেন ক্লাবটির ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা, সেটি রিয়াল মাদ্রিদের হয়ে গোল করার তালিকায়। প্রায় নিয়মিতই গোল করতে ব্যর্থতার জন্য ‘ঠাট্টার পাত্র’ হওয়া বেনজেমার চেয়ে রিয়াল মাদ্রিদের হয়ে এখন বেশি গোল আছে মাত্র পাঁচ খেলোয়াড়ের। কে বলে বেনজেমা গোল করতে পারে না!

কোপা ডেল রে কোয়ার্টার ফাইনাল দ্বিতীয় লেগে জিরোনাকে ৩-১ গোলে হারিয়ে সেমিতে উঠেছে সান্তিয়াগো সোলারির শিষ্যরা। দলকে বলতে গেলে একাই টেনেছেন বেনজেমা, দুই গোল করে। ২৭ ও ৪৩ মিনিটে দুই গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় নিজেকে মেক্সিকান স্ট্রাইকার হুগো সানচেজের ওপরে তুলেছেন বেনজেমা। ১৯৮৫ সাল থেকে রিয়ালের হয়ে সাত বছরে ২৮২ ম্যাচ খেলে সানচেজ গোল করেছিলেন ২০৮ টি। ২০০৯ সালে ফরাসি ক্লাব অলিম্পিক লিওঁ থেকে রিয়ালে আসা বেনজেমা এ পর্যন্ত ৪৪৬ ম্যাচ খেলে গোল করেছেন ২০৯টি।

আর ৩৩টা গোল করলে বেনজেমা ছুঁয়ে ফেলবেন হাঙ্গেরির কিংবদন্তি স্ট্রাইকার ফেরেঙ্ক পুসকাসকে, রিয়ালের হয়ে যাঁর গোলসংখ্যা ২৪২। ফ্রান্সেসকো ‘পাকো’ জেন্টো ও এমিলিও বুত্রাগুয়েনোর মতো কিংবদন্তিরা রিয়ালের হয়ে গোল করেছেন যথাক্রমে ১৮২ ও ১৭১ টি করে। সর্বোচ্চ গোলদাতার তালিকায় বেনজেমার ওপরে এখন কেবল পাঁচ কিংবদন্তি— পুসকাস (২৪২), সান্তিলানা (২৯০), আলফ্রেড ডি স্টেফানো (৩০৮), রাউল গঞ্জালেস (৩২৩) ও ক্রিস্টিয়ানো রোনালদো (৪৫০)।

রিয়াল মাদ্রিদ থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাসে যাওয়ার পর থেকেই যেন নিজেকে নতুন করে খুঁজে পেয়েছেন বেনজেমা, আবারও পুরোদস্তুর স্ট্রাইকার হিসেবে খেলতে পারছেন তিনি। রোনালদো থাকাকালীন সময়ে শেষ দুই মৌসুম রোনালদোকে সামনে স্ট্রাইকার হিসেবে রেখে নিজে একটু পাশে, উইঙ্গার হিসেবে খেলতেন। পুরোনো জায়গায় ফিরে যাওয়ার পর সেই পুরোনো বেনজেমাকেই দেখা যাচ্ছে। এই মৌসুমে এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি গোল তাঁর—১৭টি।

রিয়াল মাদ্রিদ ছাড়াও কোপা ডেল রে এর সেমিতে উঠেছে বার্সেলোনা, ভ্যালেন্সিয়া ও রিয়াল বেটিস।