ইতিহাস গড়লেন ভারতের এই নারী ক্রিকেটার

ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। ছবি: টুইটার
ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক মিতালি রাজ। ছবি: টুইটার
>মেয়েদের ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ২০০ ওয়ানডে খেলার রেকর্ড গড়লেন মিতালি রাজ

হ্যামিল্টনে আজ সিরিজের তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ভারত। এই ম্যাচ খেলার মধ্য দিয়ে অনন্য এক রেকর্ড গড়লেন ভারতের ক্রিকেটার মিতালি রাজ। মেয়েদের ক্রিকেটে প্রথম খেলোয়াড় হিসেবে ২০০টি ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলক ছুঁলেন ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান।

এই হ্যামিল্টনেই কাল সিরিজের চতুর্থ ওয়ানডেতে নিউজিল্যান্ডের ছেলেদের বিপক্ষে মাত্র ৯২ রানে গুটিয়ে যায় ভারত। রোহিত শর্মাদের মতো আজ মিতালিরাও আগে ব্যাটিং করে সুবিধা করতে পারেনি। মাত্র ১৪৯ রানেই অলআউট মিতালির দল। অধিনায়ক মিতালি নিজেও বেশিক্ষণ টিকতে পারেননি। আউট হয়েছেন মাত্র ৯ রান করেই। তাতে অবশ্য মিতালির মাইলফলকে কোনো চোট লাগেনি।

ছেলেদের ওয়ানডেতে প্রথম ক্রিকেটার হিসেবে দুই শ ম্যাচ খেলার মাইলফলক গড়েছিলেন বোর্ডার। টেস্টে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে এই কীর্তি টেন্ডুলকারের দখলে। আর এবার মেয়েদের মধ্যে প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ম্যাচ খেলার ‘ডাবল সেঞ্চুরি’ করলেন মিতালি।

১৯৯৯ সালে ভারতের ওয়ানডে জার্সিতে অভিষিক্ত হন মিতালি। ১৯ বছরের বেশি সময়ব্যাপি এই ক্যারিয়ারে নিজেকে তিনি স্থাপন করেছেন অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে। মজার ব্যাপার, ভারতের মেয়েরা এ পর্যন্ত যে ২৬৩টি ওয়ানডে খেলেছে তার মধ্যে দুই শ ম্যাচেই প্রতিনিধিত্ব করেছেন মিতালি। ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ডও তাঁর দখলে। আয়ারল্যান্ডের বিপক্ষে মাত্র ১৬ বছর ২০৫ দিন বয়সে অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন মিতালি। মেয়েদের মধ্যে এটি সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির রেকর্ড।