আইসিসিও বলছে, ভারতকে হারানো কঠিন

ভারতকে বিশকাপে ফেবারিট দেখছেন আইসিসির প্রধান নির্বাহী। ছবি: এএফপি
ভারতকে বিশকাপে ফেবারিট দেখছেন আইসিসির প্রধান নির্বাহী। ছবি: এএফপি

২০ বছর পর ইংল্যান্ডে ফিরছে বিশ্বকাপ। গত দুই বছর ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ফর্মে আছে ইংলিশরা। এর ওপর ঘরের মাঠে বিশ্বকাপ। ফলে বহুদিন পর বিশ্বকাপের ফেবারিট হিসেবে ইংল্যান্ডের নাম তোলা হচ্ছে। কিন্তু অধরা বিশ্বকাপটা তাদের হাতে উঠবে কি না সন্দেহ থাকছেই। স্বয়ং আইসিসিই যে বলছে, ভারতকে টপকে অন্য কারও জেতা খু কঠিন হবে।

দুর্দান্ত ফর্মে আছে বিরাট কোহলির দল। দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জয়ের পর অস্ট্রেলিয়াতেও সাফল্য ধরে রেখেছে তারা। নিউজিল্যান্ডের মাটিতে সব সময় অসহায় হয়ে পড়া ভারত এবার সেখানেও জাত চেনাচ্ছে। নিউজিল্যান্ডকে কোনো সুযোগ না দিয়ে প্রথম তিন ম্যাচেই সিরিজের মীমাংসা করে দিয়েছে। পরের দুই ম্যাচে তাই মূল দল না খেলানোর বিলাসিতাও দেখাতে পারছে এখন। এভাবে প্রতিপক্ষের মাটিতে ভারতের এমন দাপুটে খেলা দেখে সবাই মুগ্ধ হচ্ছেন।

১৯৯২ সালের ফরম্যাটে হবে এবারের বিশ্বকাপ ২০১৯। ফলে প্রত্যেক দল মুখোমুখি হবে একে অপরের। কোনো গ্রুপ নেই বলে পরিস্কার ফেবারিট বলা কঠিন। আর দলও মাত্র ১০টি খেলছে এবার। এমন ১০টি দল যারা নিজেদের দিনে যে কোনো প্রতিপক্ষকে হারাতে পারে। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন তাই প্রথমে ফেবারিট হিসেবে কোনো দলকে চিহ্নিত করতে চাননি। কিন্তু পরে নিজেই স্বীকার করেছেন এবার ভারতকে হারানো কঠিন হবে, ‘কোন বিজয়ী ঠিক করা খুব কঠিন। ভারত অবশ্যই খুব ভালো খেলছে। ইংলিসগ অনেক বছর পর তাদের সেরা ওয়ানডে দল পেয়েছে। দক্ষিণ আফ্রিকাও ভালো পারফর্ম করছে। কিন্তু গত কয়েক বছরে ভারত যে উন্নতি করেচগে, তাতে ওদের হারানো খুবই কঠিন হবে।’