সাইফউদ্দীন খেলছেন বিপিএল, ভাবছেন বিশ্বকাপ নিয়ে

আজ দুর্দান্ত বোলিং করেছেন সাইফউদ্দীন । ছবি: প্রথম আলো
আজ দুর্দান্ত বোলিং করেছেন সাইফউদ্দীন । ছবি: প্রথম আলো
>খেলছেন বিপিএল, কিন্তু সাইফউদ্দীনের ভাবনায় বিশ্বকাপ। সেটির কারণও আছে, জাতীয় দলে যে জায়গাটা পোক্ত নয়।

গত অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে নির্বাচক, বাংলাদেশ দলের কোচ—সবাই বললেন, সাত নম্বর ব্যাটিং পজিশনে তাঁরা একজন পেস বোলিং অলরাউন্ডার খুঁজছেন, যাঁকে কাজে লাগানো যাবে ইংল্যান্ড বিশ্বকাপে।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে সাইফউদ্দীন ভালো করার পর কোচ স্টিভ রোডস উচ্ছ্বসিত ছিলেন, যে ধাঁধার উত্তর খুঁজছিলেন, সেটা অনেকটাই পেয়েছেন। কিন্তু নিউজিল্যান্ড সিরিজে সাব্বির রহমানের অন্তর্ভুক্তির পর মনে হচ্ছে সাতের সমাধান এখনো হয়নি।

সাইফউদ্দীন নয়, সাব্বিরকেই যে সাতে খেলানোর চিন্তা করা হচ্ছে সেটি মাশরাফি বিন মুর্তজার কথায় পরিষ্কার, ‘আপনি বিশ্বকাপে খেলতে কেন যাবেন, শুধু অংশ নিতে না বড় স্বপ্ন নিয়ে? যদি আপনার স্বপ্নটা বড় হয়, তবে সেমিফাইনাল-ফাইনাল খেলার লক্ষ্য থাকতেই হবে। আর সেখানে প্রতিপক্ষ হিসেবে কাদের পাবেন? ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দলকে। ইনিংসের শেষ দিকে এই দলগুলোর বোলারদের মধ্যে কারা বোলিং করবে? দুর্দান্ত সব ফাস্ট বোলাররা। ইনিংসের শেষ দিকে সাতে নেমে এই ফাস্ট বোলারদের কে সবচেয়ে ভালো সামলাতে পারবে? এই মুহূর্তে সাব্বির ছাড়া আরেকটা ব্যাটসম্যানের নাম বলুন, যে সবচেয়ে ভালো করবে এই পজিশনে।’

সাত নম্বরে যদি সাব্বিরকে নিয়ে পরিকল্পনা থাকে, তাহলে সাইফউদ্দীনের জায়গা কোথায়? প্রশ্নটার উত্তর আপাতত না পাওয়া গেলেও বাংলাদেশ দলের এই তরুণ পেস বোলিং অলরাউন্ডার কিন্তু দলে নিজের জায়গাটা পোক্ত করার সব চেষ্টাই করছেন। বিপিএলে ভালো খেলে জানিয়ে রাখছেন, আমাকে উপেক্ষা করা যাবে না। সাইফউদ্দীন আজ বললেন, ‘সামনে বিশ্বকাপ। স্বাভাবিকভাবে আমার লক্ষ্য ভিন্ন কিছু করার। যেহেতু ওয়ানডে দলে জায়গা ধরে রাখা খুব চ্যালেঞ্জিং। বিপিএলের শুরু থেকেই চেষ্টা করছি “কিছু একটা করতে হবে, যেন সবার নজরে আসি।”’

বোলিংটা ভালো হচ্ছে, ১১ ম্যাচে ১৭ উইকেট নিয়ে কুমিল্লার সেরা বোলার সাইফউদ্দীন। কিন্তু ব্যাটিংয়ে একটু ঘাটতি থেকে গেছে। ১১ ম্যাচে ৪১ রান করা সাইফউদ্দীনের কাজ হবে, সামনে ব্যাটিংয়ে সুযোগ পেলে নিজের ইনিংস লম্বা করা।