যে এল ক্লাসিকোতে মেসির গোল নেই!

এল ক্লাসিকোতে আজ মেসি গোলের উদ্‌যাপন করতে পারবেন তো? ফাইল ছবি
এল ক্লাসিকোতে আজ মেসি গোলের উদ্‌যাপন করতে পারবেন তো? ফাইল ছবি

রিয়াল মাদ্রিদের জালের ঠিকানা ভালোই চেনা আছে লিওনেল মেসির। সেই জালের ঠিকানায় কম চিঠি তিনি লেখেননি। রেকর্ড বলছে, এল ক্লাসিকোর সর্বকালের সর্বোচ্চ গোলদাতার নাম লিওনেল মেসি। রিয়াল-বার্সেলোনার এই লড়াইয়ে মেসি করেছেন ২৬ গোল। কিন্তু একবার কোপা ডেল রেতে রিয়ালের বিপক্ষে গোল করতে পারেননি মেসি!

এল ক্লাসিকোতে ২৬ গোল করেছেন মেসি। ভেঙেছেন প্রায় আধা শতাব্দী ধরে টিকে থাকা স্বদেশি কিংবদন্তি আলফ্রেডো ডি স্টেফানোর ১৮ গোল করার রেকর্ড। কিন্তু এর একটি গোলও স্প্যানিশ কাপ টুর্নামেন্ট কোপা ডেল রেতে নয়। লিগে রিয়ালের বিপক্ষে ১৮ গোল করেছেন মেসি। ৬ গোল করেছেন স্প্যানিশ সুপার কাপে। বাকি দুটি গোল চ্যাম্পিয়নস লিগে। কোপা ডেল রেতে মেসির ৫০ গোলের একটিও রিয়ালের বিপক্ষে নয়!

অভিষেক হওয়ার পর মেসির বার্সেলোনা ছয়বার কাপে মুখোমুখি হয়েছে রিয়ালের। এর মধ্যে দুবার ফাইনালে। দুবার হেরেছে বার্সেলোনা। ছয় ম্যাচের তিনটিতেই জয়ী দল রিয়াল। বার্সেলোনা জিতেছে একবার। অন্য দুবার ড্র। মেসি খেলেছেন কাপের এমন এল ক্লাসিকোতে রেকর্ডটা একতরফাভাবে রিয়ালের দিকে ঝুঁকে আছে। তা তো থাকবেই, মেসি যে কাপে রিয়ালের বিপক্ষে গোল পাননি! এই ছয় ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদো ৫ গোল করেছেন!

আজ বাংলাদেশ সময় রাত ২টায় কোপা ডেল রের সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে এই দুই দল। প্রথম ম্যাচটা বার্সেলোনার মাঠে এসে খেলবে রিয়াল। হালকা চোটের কারণে অনিশ্চয়তা থাকলেও মেসি নিশ্চয়ই মাঠে নেমে পড়তে চাইবেন। প্রতিপক্ষ রিয়াল, ম্যাচটি সেমিফাইনাল পর্বের; দর্শক হয়ে দেখার প্রশ্নই তো ওঠে না। তবে বার্সেলোনা মেসিকে নিয়ে বাড়তি ঝুঁকি নেবে না। বিশেষ করে এই তথ্য যখন বলছে, মেসি এখনো এই দলকে প্রায় একাই টানেন। এই মৌসুমে মেসি খেলেননি এমন ম্যাচের ২৫ শতাংশ ক্ষেত্রেই বার্সেলোনা হেরেছে। মেসি খেলেও বার্সেলোনা হেরেছে এই হার যেখানে ৭.৪ শতাংশ।

বার্সেলোনা আরও একটি রেকর্ডের কারণে মেসিকে নিয়ে খেলতে চাইবে। রিয়ালের বিপক্ষে কোপা ডেল রের সেমিফাইনালে যে তাদের রেকর্ড ভালো নয়। এর আগে দুই দল এই টুর্নামেন্টে ছয়বার মুখোমুখি হয়েছিল। পাঁচবারই ফাইনালে চলে গিয়েছিল রিয়াল!