ডি মারিয়া ১, মেসি-হিগুয়েইন ২, আগুয়েরো ৩

>মেসি থেকে শুরু করে হিগুয়েইন-আগুয়েরো, ক্লাব ফুটবলে এই সপ্তাহে জ্বলে উঠেছেন মোটামুটি পরিচিত সব আর্জেন্টাইন তারকা।
দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন আগুয়েরো, জোড়া গোল করেছেন মেসি-হিগুয়েইনও (ছবি: টুইটার)
দুর্দান্ত হ্যাটট্রিক করেছেন আগুয়েরো, জোড়া গোল করেছেন মেসি-হিগুয়েইনও (ছবি: টুইটার)

আর্জেন্টাইন তারকাদের নিয়ে বহু বছর ধরেই একটা দুর্নাম আছে, ক্লাবের হয়ে তাঁরা নিয়মিত জ্বলে উঠলেও, জাতীয় দলের হয়ে অধিকাংশ সময় তাঁরা নিষ্প্রভ থাকেন। যে কারণে ক্লাব জীবনে মেসি, আগুয়েরো, হিগুয়েইন, তেভেজ, ডি মারিয়া, মাচেরানোরা একের পর এক শিরোপা জিতলেও বিশ্বকাপ, কোপা আমেরিকা এলেই তাঁদের অর্জনের ভান্ডারটা শূন্য হয়ে যায়। ইউরোপীয় ক্লাব ফুটবলে এই সপ্তাহে যেমন আরও একবার আর্জেন্টাইনদের জয়-জয়কার ছিল। অনেক আর্জেন্টাইন তারকাই গোল করেছেন, করিয়েছেন।

শুরু করা যাক মেসিকে দিয়েই। আর্জেন্টিনা দলের সবচেয়ে বড় এই তারকা এই সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিপক্ষে করেছেন জোড়া গোল। প্রথমে ২-০ গোলে পিছিয়ে পড়েও মেসির দুই গোলে সওয়ার হয়ে ২-২ গোলে ড্র করেছে বার্সেলোনা, যার মধ্যে দ্বিতীয় গোলটা ছিল চূড়ান্ত মাত্রায় মেসি-সুলভ। দ্বিতীয় গোল করার পর ঊরুর চোটে পড়েছেন। এল ক্লাসিকোর আগে এই চোট জোড়া গোলের আনন্দ ফিকে করেছে।

ইংলিশ প্রিমিয়ার লিগে এই সপ্তাহের আগুনে ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্সেনাল ও ম্যানচেস্টার সিটি। দুই পরাশক্তির মধ্যে সেয়ানে সেয়ানে টক্কর হবে কী, দুর্দান্ত হ্যাটট্রিক করে ম্যাচটাকে একপেশে বানিয়ে সিটিকে জিতিয়েছেন আর্জেন্টাইন স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। পাকা গোলশিকারির মতো ডি-বক্সের মধ্যে তিনটি অসাধারণ গোল করে আগুয়েরো জানিয়েছেন, যতই ব্রাজিল থেকে গ্যাব্রিয়েল জেসুসকে আনা হোক না কেন, যত দিন খেলবেন, সিটির মূল রাজা তিনিই।

শীতকালীন দলবদলে এসি মিলান থেকে ধারে চেলসিতে এসেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। এ সপ্তাহে ঘরের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে প্রথমবারের মতো লিগ ম্যাচ খেলতে নেমেছিলেন। নেমেই বাজিমাত। প্রথমে এনগোলো কান্তের পাস ধরে দুরূহ কোণ থেকে একটা গোল করেছেন, পরে ডি-বক্সের বাইরে থেকে দুর্দান্ত এক শটে হাডার্সফিল্ডের গোলরক্ষক জোনাসকে পরাস্ত করেছেন।

গোল পেয়েছেন উইঙ্গার আঙ্গেল ডি মারিয়াও। যদিও তাঁর গোল পিএসজিকে জেতাতে পারেনি। লিগে এই মৌসুমে প্রথমবারের মতো পরাজয়ের স্বাদ পেয়েছে পিএসজি, লিওঁর কাছে ২-১ গোলে হেরে।

জার্মান বুন্দেসলিগায় এই সপ্তাহে পরাশক্তি বায়ার্ন মিউনিখকে ৩-১ গোলে হারিয়ে অঘটন ঘটিয়েছে বেয়ার লেভারকুসেন। লেভারকুসেনের হয়ে শেষ গোলটা করেছেন তরুণ আর্জেন্টাইন স্ট্রাইকার লুকাস আলারিও। ফ্রেইবুর্গের সঙ্গে বুন্দেসলিগায় ২-২ গোলে ড্র করেছে স্টুটগার্ট, স্টুটগার্টের হয়ে একটি গোল করেছেন আর্জেন্টাইন ফুলব্যাক এমিলিয়ানো ইনসুয়া। রিয়াল ভায়াদোলিদকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে স্প্যানিশ ক্লাব হুয়েস্কা। হুয়েস্কার হয়ে একটি গোল করেছেন আর্জেন্টাইন স্ট্রাইকার এজেকিয়েল আভিলা।

ইউরোপীয় লিগে এই সপ্তাহে আর্জেন্টাইনদের দাপট দেখে আর্জেন্টিনার সমর্থকেরা ভাবতেই পারেন, ‘কই, জাতীয় দলে খেলতে এলে এই দাপট কোথায় থাকে তোমাদের?’ বিশেষ করে কোপা আমেরিকা যখন ঘনিয়ে আসছে ধীরে ধীরে!