আগুনে ব্রাজিলের ছয় ফুটবলারসহ ১০ জনের মৃত্যু

আগুনে পুড়ে গেছে ফ্লামেঙ্গোর একাডেমির বিল্ডিং। সংগৃহীত ছবি
আগুনে পুড়ে গেছে ফ্লামেঙ্গোর একাডেমির বিল্ডিং। সংগৃহীত ছবি

রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ এক এল ক্লাসিকো শেষ হলো ভিনিসিয়ুস জুনিয়রের। খুশিতে এখন আকাশে চড়ার কথা তাঁর। কিন্তু ব্রাজিলিয়ান তারকা এখন প্রার্থনায় বসেছেন। মন খারাপ করে ঈশ্বরের কাছে হাত তুলেছেন। কারণ, যে ক্লাবে তাঁর বেড়ে ওঠা, সেই ফ্লামেঙ্গোতে যে হয়ে গেছে এক ভয়ংকর দুর্ঘটনা। ব্রাজিলিয়ান ক্লাবের স্পোর্টস কমপ্লেক্সে আগুনে পুড়ে ১০ জন মারা গেছে!

রিও ডি জেনিরোর পশ্চিমে ভারগেম গ্রান্দে অবস্থিত ফ্লামেঙ্গোর স্পোর্টস কমপ্লেক্স। এখানে মূলত একাডেমির খেলোয়াড়েরাই থাকে। ১৪ থেকে ১৭ বছরের কিশোর ফুটবলারদের আবাসস্থল এটা। রিওর পুলিশ বিভাগ জানিয়েছেন, এখানে অন্তত ১০ জনের প্রাণহানি হয়েছে। তিনজনকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে । ফায়ার সার্ভিসের কাছে সহযোগিতার জন্য ফোন করা হয়েছিল স্থানীয় সময় ভোর ৫টা ১৭ মিনিটে। আগুন নিয়ন্ত্রণ আনতে ২ ঘণ্টা সময় লেগেছে।

গ্লোবো টিভির সূত্র জানিয়েছে, নিদো দেল উরুবুর পুরোনো অংশে আগুনের সূত্রপাত। সেখানে ক্লাবের ১৪ থেকে ১৭ বছর বয়সীরাই থাকে। রিয়ালে আসার আগে এই ক্যাটাগরিতে খেলেই সবার নজরে এসেছেন ভিনিসিয়ুস। টুইটারে তাই কিছুক্ষণ আগেই ভিনিসিয়ুস লিখেছেন, ‘কী কষ্টের সংবাদ। সবার জন্য প্রার্থনা করুন। সবাই শত থাকুন, শক্ত থাকুন।’ ভিনিসিয়ুসের আরেক সঙ্গী এসি মিলানের লুকাস পাকুয়েতাও সবাইকে প্রার্থনা করার অনুরোধ করেছেন।

সর্বশেষ খবর অনুযায়ী নিহত ১০ জনের মধ্যে ৪ জন ক্লাবের একাডেমির খেলোয়াড়, ২ জন ক্লাবে ভর্তি হওয়ার জন্য ট্রায়াল দিতে এসেছিল। বাকি ৪ জন ক্লাবের কর্মকর্তা। স্থানীয় কর্তৃপক্ষের ধারণা, ঘুমিয়ে থাকার কারণে সয়মতো আগুন টের না পাওয়াতেই হতাহতের ঘটনা ঘটেছে।